উত্তর কোরিয়ায় কিম জং উনের ক্ষমতার ১০ বছর পূর্তি পালন

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টি এবং রাষ্ট্র নেতা হিসেবে ১০ বছর পূরণ করলেন কিম জং উন।

এই বর্ষপূর্তিতে দেশকে সামরিক শক্তি ও পারমাণবিক অস্ত্র কর্মসূচিতে এগিয়ে নিয়ে যাওয়ায় কিমের নেতৃত্বসহ তার রাজনৈতিক নানা অর্জনের প্রশস্তি গাইছে উত্তর কোরিয়া। কিমের নতুন প্রতিকৃতি উন্মোচন এবং প্রদর্শনও করা হচ্ছে।

২০১১ সালের ডিসেম্বরে কিম জং উনের বাবা কিম জং ইল মারা যাওয়ার পর উত্তর কোরিয়ার সামরিক বাহিনীর সর্বোচ্চ কমান্ডার পদে কিমের নাম ঘোষণা করা হয়।

এরপরই তিনি দেশের সর্বময় ক্ষমতা নিজের হাতে তুলে নিয়েছিলেন বলে ধারণা করা হয়। সোমবার কিম জং উনের দলের শীর্ষ নেতা এবং রাষ্ট্র নেতা নির্বাচিত হওয়ার ১০ বছর পূর্ণ হয়েছে। কিম পরিবারের পুরো ইতিহাসই একদলীয় রাষ্ট্র শাসনের।

রোববার উত্তর কোরিয়ায় একটি জাতীয় সমাবেশে ওয়ার্কার্স পার্টির ঊর্ধ্বতন নেতা ও দলের কেন্দ্রীয় কমিটির পলিট ব্যুরো প্রেসিডিয়াম সদস্য চো রিয়ং হে নেতা কিম জং-উনকে ‘প্রতিভাধর চিন্তাবিদ ও তাত্ত্বিক’ বলে বর্ণনা করেন।

কিমের প্রশংসায় তিনি বলেন, “কিম জং-উন এক অসাধারণ রাষ্ট্রনায়ক ও অতুলনীয় মহান সেনাপতি।”

কিমের ক্ষমতার ১০ বছর পূর্তি উপলক্ষে সপ্তাহব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে উত্তর কোরিয়ায়। এ আয়োজনের মধ্যে থাকছে কিমের দাদা ও উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল সুংয়ের ১১০তম জন্মবার্ষিকীও।

SHARE THIS ARTICLE