দুইদিনের সফরে আয়ারল্যান্ডে আসছেন বাইডেনঃ উষ্ণ অভ্যর্থনা জানাতে ব্যালিনা শহরটি অধীর আগ্রহে অপেক্ষা করছে

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ জো ব্লিউইট এখন বলতে গেলে ব্যালিনার সবচেয়ে ব্যস্ততম একজন মানুষ। তাঁর ফোনে স্থানীয় এবং বিশ্ব মিডিয়ার ক্রমাগত কল আসছে তো আসছেই। কারণ তিনি তাঁর এক পরম আত্মীয়কে স্বাগত জানাতে প্রস্তুত হচ্ছেন – তাঁর এই আত্মীয় আর কেউ নন, তিনি স্বয়ং আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের পরের সপ্তাহে আয়ারল্যান্ড সফরের কথা রয়েছে। এই সফরে তিনি আয়ারল্যান্ডের উত্তর কাউন্টি মায়োর ছোট্ট শহর ব্যালিনায় সংক্ষিপ্ত যাত্রা বিরতি করবেন। ১৮৫০ সালে তাঁর দাদার দাদা যে শহর থেকে যুক্তরাষ্ট্রে চলে এসেছিলেন। ব্লেউইট, বাইডেনের দূরসম্পর্কের একজন চাচাতো ভাই, যিনি বাইডেনের সাথে দেখা করেছিলেন, যখন তিনি এর আগে ওই শহরে গিয়েছিলেন। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন ভাইস প্রেসিডেন্ট সে সময় প্রতিশ্রুতি দিয়েছিলেন, প্রেসিডেন্ট পদে জয়ী হলে আবারো তিনি সেখানে আসবেন।

ব্লিউইট বলেন, “তিনি বলেছিলেন, ‘আমি আবার ব্যালিনায় ফিরে আসব।’ এবং ঈশ্বরের কৃপায় তিনি সত্যিই আবারো ব্যালিনায় ফিরে আসছেন। বাইডেনের আইরিশ শিকড় একেবারেই তাঁর হৃদয়ের গভীরতম প্রদেশে গ্রথিত।”

গত মাসে সেন্ট প্যাট্রিক দিবস উপলক্ষে হোয়াইট হাউজে আমন্ত্রিত অতিথিদের মধ্যে ৪৩ বছর বয়সী বাইডেনের এই চাচাতো ভাইও ছিলেন। তিনি পেশায় একজন কলের মিস্ত্রি। তিনি বলেন, সেটি আমার জন্য একটি “অভূতপূর্ব” অভিজ্ঞতা ছিল, ওইদিন প্রেসিডেন্টের সাথে আমার আধা ঘন্টার ব্যক্তিগত বৈঠকটি নিঃসন্দেহে আমার জীবনের অন্যতম এক স্মরণীয় ঘটনা।

St. Patrick's Day: Ireland's Leo Varadkar to meet Kamala Harris and Joe  Biden at White House | Euronews

ব্লিউইট বলেন, “তিনি সবসময় মানুষের সাথে মিশতে পছন্দ করেন। তিনি আইরিশ লোকদের সাথে দেখা করতে পছন্দ করেন,” তিনি বলেন, লোকেরা প্রায়ই রসিকতা করে বলে যে, তাঁকে নাকি দেখতে “মুখ থেকে উপরে” ঠিক একজন প্রেসিডেন্টের মতো লাগে।

“আইরিশ জনগণ তাঁকে খুব ভালোবাসে।”

বাইডেন আসবেন বলে পশ্চিম আয়ারল্যান্ডের ময় নদীর তীরবর্তী ব্যস্ত কৃষি শহর ব্যালিনার রাস্তার দুধারে অবস্থিত দোকানপাট এবং ভবনগুলি নতুন করে রাঙ্গানো হচ্ছে। দেশটির “স্যামন রাজধানী” হিসাবে পরিচিত ১০ হাজার মানুষের শহরটির আকাশ জুড়ে উড়ছে আমেরিকান পতাকা।

২০২০ সালে শহরটির কেন্দ্রস্থলে বাইডেনের একটি ম্যুরাল নির্মিত হয়েছে। ব্যালিনা এবং আশেপাশের কাউন্টি মায়ো থেকে অনেক লোক ১৯ শতকের দিকে পেনসিলভেনিয়ায় চলে আসে। ব্যালিনা বাইডেনের নিজ শহর স্ক্র্যান্টনের সাথে গড়ে ওঠা একটি যমজ শহর।

Six Nations: US President Joe Biden is 'rooting' for an Ireland Grand Slam  - Buzz.ie

হোয়াইট হাউজ জানিয়েছে, গুড ফ্রাইডে শান্তি চুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষে মঙ্গল এবং বুধবার আয়ারল্যান্ড প্রজাতন্ত্রের দক্ষিণে যাওয়ার আগে, প্রেসিডেন্ট বাইডেন উত্তর আয়ারল্যান্ডের বেলফাস্ট যাবেন, সেখানে তিনি ডাবলিনের সংসদে ভাষণ দেবেন। এরপর শুক্রবার ব্যালিনাতে তিনি ১৯ শতকের প্রাচীন একটি ক্যাথিড্রালের সামনে বক্তৃতা দেবেন। স্থানীয় উপাখ্যানের মতে, বাইডেনের দাদার দাদার দাদা, এডওয়ার্ড ব্লিউইট, যিনি একজন ইট প্রস্তুতকারক এবং সিভিল ইঞ্জিনিয়ার ছিলেন, তাঁর সরবরাহ করা ইট ব্যবহার করেই ক্যাথিড্রালটি আংশিকভাবে নির্মিত হয়েছিল।

ব্লিউইট বলেন, বাইডেনকে স্বাগত জানাতে ব্যালিনা শহরটি অধীর আগ্রহে অপেক্ষা করছে।

সুত্রঃ ভয়েজ অফ আমেরিকা

SHARE THIS ARTICLE