কমবয়সে হৃদরোগের নেপথ্য কারণগুলি কী?

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ বর্তমানে কমবয়সীদের মধ্যে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকটাই বেড়েছে। হৃদরোগ এত দ্রুত ও এমনভাবে আসছে যে বাঁচানোর সময়টুকু পাওয়া যাচ্ছে না।চিকিৎসকরা জানাচ্ছেন, হার্ট অ্যাটাকের ঝুঁকি যতটা বড়দের, ঠিক ততটাই বাচ্চাদেরও। দৈনন্দিন জীবনের অনিয়মকেই এর জন্য দায়ী করছেন চিকিৎসকরা।

‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ’-এর গবেষকরা জানাচ্ছেন, আধুনিক জীবনধারায় অনেক কিছুর স্বাদ নেওয়া সুযোগ বেশি। কমবয়সীদের মধ্যে বাইরের খাবার খাওয়ার ঝোঁক বেশি। বাড়ির হেঁশেলে কিংবা রেস্তোরাঁ, সর্বত্র তেল-মশলাদার খাবারের খোঁজ করে থাকে তরুণ প্রজন্ম। সেই সঙ্গে অনলাইনে খাবার আনিয়ে খাওয়ার সুযোগ তো রয়েছেই। প্রতিনিয়ত প্রক্রিয়াজাত খাবার এবং পানীয় শরীরে প্রবেশ করার কিছু তো খারাপ দিক থাকবেই।

Heart Disease Prevalence - Health, United States

কময়বসে হৃদরোগে আক্রান্ত হওয়ার আরও একটি কারণ শরীরচর্চা না করা। মাঠে গিয়ে খেলাধুলোর চেয়ে অনলাইনে গেম খেলতেই বেশি পছন্দ নতুন প্রজন্মের। পড়াশোনা, কাজকর্ম এবং অন্যান্য ব্যস্ততার কারণে আলাদা করে শরীরচর্চার সময় হয় না। ফলে বেড়েই চলেছে বিএমআই। হৃদরোগে আক্রান্ত অনেকেরই স্থূলতার সমস্যা রয়েছে। এছাড়াও মানসিক চাপও একটা বড় বিষয়। প্রতিযোগিতার বাজারে সবাইকে টপকে এগিয়ে যাওয়ার চাপ থাকে ছোটদের মাথায়। সব সময় চেষ্টা করেও প্রত্যাশিত সাফল্য আসে না, ফলে চাপ তৈরি হয়।

পরিবারে কারও হৃদরোগ থাকলেও অনেক সময় তার প্রভাব পড়ে বাচ্চার শরীরে। সে ক্ষেত্রে বাড়ির বড়দেরই বাচ্চাকে সুরক্ষিত রাখার দায়িত্ব নিতে হবে। তার জন্য কয়েকটি বিষয়ে নজর দিতে হবে। বাইরের খাবার খাওয়ার পরিমাণ কমাতে হবে। শারীরিক পরিশ্রম হয়, এমন কাজ বেশি করে করা, লবণ কম খাওয়া, গ্যাজেট-আসক্তি কমানো, নিয়মিত শরীরচর্চা করা, পর্যাপ্ত পরিমাণে খাবার খাওয়া— এই নিয়মগুলি মেনে চললে হৃদরোগের ঝুঁকি অনেকটাই কমে।

SHARE THIS ARTICLE