আয়ারল্যান্ডে ১৭০০০ অনিবন্ধিত অভিভাসীদের আইনী মর্যাদা দেয়ার পরিকল্পনা

এ,কে, আজাদ – আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ আয়ারল্যান্ড সরকার দীর্ঘদিন যাবৎ বসবাস কারী বিভিন্ন দেশের নন-ইউরোপীয়ানদের অবৈধ থেকে অভিবাসন প্রক্রিয়ায় বৈধকরণ করার কার্যে এগিয়ে এসেছে। আইরিশ ইন্ডিপেন্ডেট পত্রিকারর বরাত দিয়ে মিঃ হিউ ওকানাল বলেন, ফিনেফল, ফিনেগ্যাল ও এবং গ্রীন পার্টির মধ্যে চলমান সরকার গঠনের কর্মসূচি হিসাবে আয়ারল্যান্ডে ১৭০০০ অনিবন্ধিত অভিভাসীদের আইনি মর্যাদা দেয়ার পরিকল্পনার ইতিবাচক আলোচনা হয়েছে।

ANNUAL GENERAL ASSEMBLY 2017 • PICUM

নতুন সরকার ১৮ মাসের মধ্যেই জাতীয় অভিভাসন নিতিমালার বাস্তবায়ন করবেন বলে সিদ্ধান্ত গ্রহন করেন। ইউরোপীয়ান ইউনিয়ন ও ননইউরোপীয়ানদের কাজ ও ভ্রমনেরে উপর নতুন প্রনয়ন হবে বলে জানানো হয়।

ফিনেফল এবং গ্রীন পার্টি অনেক আগে থেকেই আয়ারল্যান্ডে আনুমানিক ১৫,০০০-১৭,০০০ অবৈধদেরকে বৈধকরণে সমর্থন করে আসছে, ১৫ থেকে ১৭ হাজারের অধিবাসীর মধ্যে প্রায় ২,০০০-৩,০০০ শিশু রয়েছে।

ফিনেফল ও গ্রীন পার্টি ফিনেগ্যালের এর সাথে দ্বিমত পোষন করে যুক্তি দিয়ে বলেছিল, এত সংখ্যক অবৈধদেরকে বৈধকরণ অনেক ব্যয়বহুল হতে পারে। যদিও ফিনে গেইল তাদের নির্বাচনী ইশতেহারে বলেছিল, তারা উপযুক্ত আইনি পথে অবৈধ অভিবাসীদেরকে বৈধতা কিভাবে দেওয়া যায় তা নির্ধারণ করবে।

নির্ভরযোগ্য সূত্র থেকে জানা যায়, করোনা ভাইরাস মহামারীর এই সময়টি অবৈধদের বৈধ করণের একটি আদর্শ সময় । কারণ এই সময় কোন অবৈধ অভিবাসীর পক্ষে আয়ারল্যান্ড ত্যাগ করা সম্ভব না। আইরিশ ইন্ডিপেন্ডডেন্ট এর মতে, “তারাই অবৈধ অভিবাসী হিসেবে গন্য হবে যারা স্বল্প মেয়াদের ভিসা নিয়ে আয়ারল্যান্ডে এসেছে কিন্তু ভিসা শেষ হওয়ার পূর্বে আয়ারল্যান্ড ত্যাগ করেনি।”

SHARE THIS ARTICLE