অগ্নি পরীক্ষায় ইমরান খান

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ করেছে দেশটির বিরোধী দল। দুইদিন বিরতির পর সোমবারই পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে এই প্রস্তাব উত্থাপন করেন প্রধান বিরোধী দল  ন্যাশনাল অ্যাসেম্বলি সদস্য ও পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ) নেতা শাহবাজ শরিফ।

প্রস্তাবটি ডেপুটি স্পিকার কাসিম খান সুরির কাছে পেশ করার পরই ৩১ মার্চ পর্যন্ত সংসদ অধিবেশন স্থগিত করা হয়েছে।

পাকিস্তানী সংবাদমাধ্যম ডন তাদের প্রতিবেদনে জানিয়েছে, শেহবাজ শরীফ পার্লামেন্টে বলেন, ‘আমি আপনার (স্পিকার) কাছে প্রস্তাবটি পেশ করার অনুমতি চাই। এই প্রস্তাবটি আগে থেকেই পার্লামেন্টের অ্যাজেন্ডায় ছিল।’

প্রস্তাবের পক্ষে ১৬১ আইন প্রণেতা ভোট দেওয়ার প্রস্তাবটি পেশ করার অনুমতি দেন ডেপুটি স্পিকার। প্রস্তাবটি পেশের পর কাসিম জানিয়েছেন, এর ওপর তর্ক-বিতর্ক ৩১ মার্চ অনু্ষ্ঠিত হবে। এসময় তিনি ৩১ মার্চ বিকেল চারটা পর্যন্ত পার্লামেন্টও মুলতবি ঘোষণা করেন।

গত ৮ মার্চ পাকিস্তানের সংবিধানের ৫৪ ধারার অধীনে বিরোধী দলগুলোর সম্মিলিত এক প্রতিনিধি দল প্রধানমন্ত্রী ইমরান খানের প্রতি অনাস্থা ভোটের জন্য ন্যাশনাল অ্যাসেম্বলি সেক্রেটারিয়েটে প্রস্তাব জমা দেয়।

পাকিস্তানের সংবিধানের ৫৪ ধারা অনুসারে, ২৫ শতাংশ সদস্যের স্বাক্ষরযুক্ত কোনো প্রস্তাব যদি জমা দেয় হয় তবে স্পিকারকে ১৪ দিনের মধ্যে ওই বিষয়ে অধিবেশন আহ্বান করতে হয়।

এই ধারা অনুসারে ২২ মার্চ ন্যাশনাল অ্যাসেম্বলির অধিবেশনের আহ্বানের শেষ দিন ছিলো। এর একদিন আগেই ২১ মার্চ ন্যাশনাল অ্যাসেম্বলির সেক্রেটারিয়েট থেকে শুক্রবার অধিবেশন আহ্বান করা হয়।

শুক্রবার নির্ধারিত সময় সকাল ১১টায় অধিবেশন শুরু হলেও স্পিকার আসাদ কায়সার সোমবার সকাল ৪টা পর্যন্ত অধিবেশন স্থগিত করেন।

SHARE THIS ARTICLE