অল বাংলাদেশী এসোসিয়েশন অফ আয়ারল্যান্ডের উদ্যোগে মহান বিজয় দিবস উদযাপন ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান

এ,কে, আজাদ, আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ গতকাল ১৯ ডিসেম্বর ২০২২ ইং সোমবার অল বাংলাদেশী এসোসিয়েশন অফ আয়ারল্যান্ডের উদ্যোগে মহান বিজয় দিবস উদযাপন ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ডাবলিনের আলসা স্পোর্টস সেন্টারে বিকেল ৪ ঘটিকায় অনুষ্ঠান শুরু হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন অল বাংলাদেশী এসোসিয়েশন অফ আয়ারল্যান্ডের সভাপতি জনাব জিন্নুরাইন জায়গিরদার। সংগঠনের সাধারন সম্পাদক জনাব আনোয়ারুল হক আনোয়ারের উপস্থাপনায় সভার কার্যক্রম শুরু হয়। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেনে কাউন্সিলর কাজী মোস্তাক আহমেদ ইমন।


অনুষ্ঠানে মহান মুক্তিযুদ্ধের গৌরবোজ্জল ইতিহাস নিয়ে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জনাব জাকারিয়া প্রধান, জনাব আবদুল জলিল, জনাব শামসুল হক সাহেব, জনাব হামিদুল নাসির, জনাব মনিরুল ইসলাম,

জনাব ইঞ্জামামুল হক জুয়েল, জনাব মোহাম্মদ ইউসুফ, জনাব কবির আহমেদ, জনাব মাহমুদুল হাসান, জনাব এস এম হাসান, জনাব রফিকুল ইসলাম, কাউন্সিলর জনাব মোস্তাক আহমেদ ইমন, বি এস এ আই এর প্রেসিডেন্ট জনাব চুন্নু মাতবর প্রমূখ।

বক্তারা বলেন আমরা অনেকেই মুক্তিযোদ্ধার সন্তান। কিন্তু অনেকেই মুক্তিযুদ্ধ দেখিনি। মুক্তিযুদ্ধকে জেনেছি ইতিহাস পড়ে, সিনেমা দেখে, দাদা-বাবার মুখ থেকে গল্প শুনে। মুক্তিযুদ্ধ আমাদের প্রেরণার অনন্য একটি উৎস। মুক্তিযুদ্ধ আমাদের জাতীয় জীবনে বিংশ শতাব্দীর সবচেয়ে উল্লেখযোগ্য অর্জন। মুক্তিযুদ্ধ চরম ত্যাগের অমরগাঁথা এবং জাতির গৌরবের অবিচ্ছেদ্য অংশ।


বক্তাদের অনেকেই দুঃখ প্রকাশ করে বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস, ঐতিহ্য ও প্রকৃত চেতনা আজ আমরা হারাতে ও ভুলতে বসেছি। প্রবাসে মুক্তিযুদ্ধের চেতনা চির সমুন্নত রাখা ও নতুন প্রজন্মের কাছে মুক্তি ও স্বাধীনতা সংগ্রামের সঠিক চিত্র তুলে ধরার জন্য তিনি প্রবাসী সাংবাদিকদের প্রতি আহ্বান জানান।


আলোচনা সভার সর্বশেষ বক্তব্য দেন জনাব ডাঃ জিন্নুরাইন জায়গীরদার। তিনি বলেন , আমাদের সবার উচিত দেশের সঠিক ইতিহাস জানা। বর্তমান তরুণ ও নতুন প্রজন্মের অনেকেই আমাদের গৌরবময় সোনালি ইতিহাস ভালো করে জানে না।

সবারই উচিত মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশকে ভালোবাসা, দেশের জন্য কাজ করা। সময় সুযোগ করে বাংলাদেশের সঠিক ইতিহাস ভিত্তিক প্রমান্যচিত্র দেখিয়ে নতুন প্রজন্মকে দেশ প্রেমে উৎসাহিত করার আশ্বাস দেন। দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের ফসল এ স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।


বিজয় দিবস উদযাপনের ২য় অংশে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানটি পরিচালনা করেন জনাব তারেক মাহমুদ ইকবাল ও জনাব শরিফুল আলম ভুইয়া জেনন। অনুষ্ঠানে কবিতা আবৃতি করেন শরিফুল আলম ভুইয়া জেনন, আবদুল মান্নান মান, কামরুল হাসান, দীলিপ বড়ুয়া, রুনা জলি্‌ল।

No description available.


গান পরিবেশন করেন জাহিদ রাজ্জাক, আফরিন জাহান, রুনা জলিল, জেবুন্নাহার, মরতুজা মুন্না, অভি রায়।

SHARE THIS ARTICLE