আফগানিস্তানে শিয়া মসজিদে বোমা হামলা, নিহত ৩৭



আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ আফগানিস্তানে আবারো জুমার নামাজের সময় শিয়া মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। গতকাল দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কান্দাহারের বিবি ফাতিমা মসজিদে এ ঘটনা ঘটে। এতে অন্তত ৩৭ জন প্রাণ হারিয়েছেন। আহতের সংখ্যা ৭০-এর বেশি। তাত্ক্ষণিক কেউ হামলার দায় স্বীকার না করলেও প্রত্যক্ষদর্শীরা বলছেন, এটি ছিল আত্মঘাতী হামলা। খবর বিবিসি।

মসজিদটি শিয়া ধর্মাবলম্বীদের জন্য শহরের সবচেয়ে বড় মসজিদ। শুক্রবার জুমার নামাজ পড়তে সেখানে বিপুলসংখ্যক মুসল্লি জমায়েত হন। এ সময় বিস্ফোরণের ঘটনাটি ঘটে। এএফপি জানিয়েছে, প্রত্যক্ষদর্শীরা মোট তিনটি বিস্ফোরণের শব্দ শুনেছেন। এগুলোর একটি প্রধান ফটকে, একটি ওজুখানায় ও অন্যটি মসজিদের দক্ষিণ দিকে। মুর্তজা নামের আরেক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, চারজন আত্মঘাতী হামলাকারী মসজিদের ভেতরে এসব বিস্ফোরণ ঘটায়। তাদের মধ্যে দুজন নিরাপত্তা ফটকে সঙ্গে থাকা বোমার বিস্ফোরণ ঘটায়। এ সুযোগে অন্য দুজন মসজিদের ভেতর প্রবেশ করে এবং জামাত চলা অবস্থায় বিস্ফোরণ ঘটায়। ওই মসজিদে সাধারণত ৫০০ মানুষ একসঙ্গে নামাজ পড়েন। হামলার সময় মসজিদটি মুসল্লিতে পরিপূর্ণ ছিল বলেও জানান ওই প্রত্যক্ষদর্শী।

বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, বিধ্বস্ত মসজিদের ভেতরে পড়ে আছেন বহু রক্তাক্ত মুসল্লি। মসজিদের মেঝেও রক্তে রঞ্জিত।হাসপাতাল সংশ্লিষ্টরা জানিয়েছেন, হতাহতদের বিপুল উপস্থিতিতে হাসপাতাল আঙিনা ভরে উঠেছে। একের পর এক মৃতদেহ প্রবেশ করেছে। পরিস্থিতি দেখে মনে হচ্ছে, মৃতের সংখ্যা আরো বাড়তে পারে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কারী সাইদ খোস্তি এক টুইটার বার্তায় বলেন, অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে কান্দাহার প্রদেশের প্রথম জেলায় ভ্রাতৃপ্রতিম শিয়া মসজিদে বোমা হামলায় অনেকে শহীদ হয়েছেন। অনেকে আহত হয়েছেন। ঘটনার পর পরই বিষয়টি খতিয়ে দেখতে তালেবানদের প্রতিনিধি দল পাঠানো হয়েছে। এর পেছনে কারা জড়িত তা গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে বলে উল্লেখ করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এ মুখপাত্র।

তাত্ক্ষণিকভাবে এ হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী বা ব্যক্তি। গত শুক্রবারও উত্তরাঞ্চলীয় শহর কুন্দুজ প্রদেশের একটি শিয়া মসজিদে হামলার ঘটনা ঘটে। এতে অন্তত ৫০ জনের মৃত্যু হয়। আগস্টে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটের সেনারা আফগানিস্তান ত্যাগ করার পর সেটিই ছিল সবচেয়ে বড় হামলা। এ হামলার দায় স্বীকার করে আইএস। এ গোষ্ঠীর সঙ্গে তালেবানদের সম্পর্ক বেশ খারাপ। গতকাল যে শহরে হামলা চালানো হয়েছে সে কান্দাহার আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর। আবার তালেবানের আধ্যাত্মিক জন্মভূমি হিসেবেও শহরটি পরিচিত।

SHARE THIS ARTICLE