আয়ারল্যান্ডে পুনরায় পঞ্চম স্তরের লক ডাউন ঘোষণা

 

২০শে অক্টোবর, মঙ্গলবার – আইরিশ বাংলাপোস্ট ডেস্কঃ কোভিড-১৯ মহামারীর দ্বিতীয় ঢেউ বিশ্বের বিভিন্ন দেশের মত আয়ারল্যান্ডেও আক্রমণ করেছে। এই ভাইরাস সংক্রমণের দ্রুত বিস্তার রোধে প্রজাতন্ত্রী আয়ারল্যান্ড সরকার আগামীকাল বুধবার মধ্যরাত থেকে ছয় সপ্তাহের জন্য সারাদেশব্যাপি পঞ্চম স্তরের বিধিনিষেধ ঘোষণা করলো। প্রধানমন্ত্রী মিহল মার্টিন গতকাল রাতে এই সিদ্ধান্ত জানিয়ে বলেন,  “বিধিনিষেধের নতুন সময়সীমা শেষ হওয়ার পরে দেশটি ৩য় স্তরে চলে যাবে।”

বিধিনিষেধের অংশ হিসাবে জনসাধারণকে তাদের বাড়ির ৫ কিলোমিটারের মধ্যে থাকতে বলা হয়েছে এবং এই বিধি লঙ্ঘনের জন্য শাস্তির ব্যাবস্থা করা হবে বলে জানানো হয়েছে। জরুরী চিকিতসা এবং অত্যাবশ্যক  কাজ এই বিধিনিষেধের আওতা বহির্ভূত থাকবে।

এবারে আরোপিত লক ডাউন, প্রকৃত পঞ্চম স্তরের কিছুটা সহজ সংস্করণ। এবারে স্কুল এবং ক্রেশসমূহ উন্মুক্ত থাকবে, পডগুলিতে শারীরিক দূরত্ব বজায় রেখে ১৫ বছর পর্য্যন্ত শিশু কিশোরদের প্রশিক্ষণ এবং আভ্যন্তরীণ আন্তঃকাউন্টি গেইলিক খেলাসমূহ চলবে। এছাড়া বৈবাহিক অনুষ্ঠানাদিতে ২৫ জন পর্য্যন্ত অতিথি সমাগম করা যাবে।

আয়ারল্যান্ডে বিগত মার্চ মাসে প্রথম লক ডাউন আরোপ করা হলে দ্রুত সংক্রমণ কমতে থাকায় জুন মাস থেকে স্তরে স্তরে এই লক ডাউন খুলে দেয়া হলে পুনরায় সংক্রমণ বৃদ্ধি পেতে থাকে। এই সংক্রমনের উচ্চগতি দ্রুত বর্ধনশীল হওয়ায় ন্যাশনাল পাবলিক হেলথ ইমার্জেন্সী টিম (এন পি এইচ ই টি) এর পক্ষ থেকে পুনরায় লক ডাউনের সুপারিশ করা হলে, প্রথমে সরকারী পক্ষ থেকে অসম্মতি প্রকাশিত হলেও সপ্তাহান্তে কাল মন্ত্রী সভায় কিছুটা পরিবর্তন সহ পঞ্চম স্তরের লক ডাউন ঘোষণা করা হয়।

মন্ত্রিসভা আরও সিদ্ধান্ত নিয়েছে যে, নাগরিকবৃন্দ ঘরের বাইরে শুধুমাত্র একটি পরিবারের সাথে মিলিত হতে পারবেন তবে অন্য কোন ধরনের সামাজিক কিংবা পারিবারিক সমাবেশ করা যাবেনা। নির্মাণ ও উৎপাদন সেক্টর তাদের নিয়মিত কাজ চালিয়ে যেতে পারবেন।

টিশক মিহল মার্টিন বলেন, “আগামী ছয় সপ্তাহ ধরে আমরা সবাই যদি একযোগে এই বিধিনিষেধ মেনে চলতে পারি তাহলে একটি অর্থবহ বড়দিন উদযাপন করা সম্ভব হবে, এবারের খ্রিস্টমাস একটি বিশেষ সময় হবে এবং গত সাত মাসের কষ্ট থেকে কিছুটা অবকাশ দেবে।আগামী সপ্তাহ এবং আগামী মাসে আমাদের যাত্রা সহজ হবে না, তবে আমাদের ভবিষ্যত আমাদের নিজেদের হাতে । এটি সহজ নয়, তবে আমাদের প্রত্যেককে শক্তি অর্জন করতে হবে, ধৈর্য্য ধারণ করতে হবে এবং আমাদের মনোবল দৃঢ় রাখতে হবে।”

COVID-19 lockdowns averted tens of thousands of premature deaths related to  air pollution
SHARE THIS ARTICLE