আয়ারল্যান্ডে লক ডাউনের সময়সীমা ৫ই মার্চ পর্যন্ত বর্ধিত করা হয়েছে


আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ আয়ারল্যান্ডে পঞ্চম স্তরের লক ডাউন আগামী ৫ই মার্চ পর্যন্ত বর্ধিত করা হয়েছে। আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী মিহল মার্টিন গতকাল বিকেলে মন্ত্রী পরিষদের বৈঠকের পর লক ডাউনের মেয়াদ বর্ধিত করার ঘোষণা দিয়ে বলেন, “আয়ারল্যান্ড কমপক্ষে আগামী ৫ই মার্চ পর্যন্ত ৫ম স্তরের লকডাউন বলবত থাকবে”।

কোভিড-১৯ পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে না আসায় এবং পুরো কমিউনিটিতে ভাইরাসের বিস্তার অব্যাহত থাকার কারণে জনস্বার্থে এই সিদ্ধান্ত গ্রহনের কথা জানিয়ে তিনি বলেন, “অপরিহার্য্য নয় এমন খুচরা দোকান পাট, স্কুল, পাব এবং নির্মাণ কার্য্যগুলো আপাতত বন্ধ থাকবে।” স্কুলগুলি, আগামী মাস থেকে পর্যায়ক্রমে তাদের কার্য্যক্রম শুরু করতে পারার সম্ভাবনার কথাও প্রধানমন্ত্রী অবগত করেন।

Coronavirus in Ireland: more pedestrians die as drivers speed through  lockdown | Ireland | The Times

গতকালের মন্ত্রিসভায় আরো সিদ্ধান্ত নেয়া হয় যে,  যেহেতু দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলে নূতন ধরনের ভাইরাস পাওয়া গিয়েছে তাই সেই সকল দেশ এবং অন্যান্য দেশ থেকে আসা সকল যাত্রীদের জন্য ন্যুনতম ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে। 

অন্যান্য দেশ থেকে আসা যাত্রীদের জন্য আগের ২ সপ্তাহের উপদেশমূলক কোয়ারেন্টাইনের বদলে এখন থেকে কোয়ারেন্টাইন না মানার জন্য জরিমানা কিংবা কারাদণ্ডের বিধান বলবত করা হয়েছে। যারা পি সি আর টেস্ট নিগেটিভ ছাড়া আয়ারল্যান্ডে প্রবেশ করবেন তাদের ২,৫০০ ইউরো জরিমানা কিংবা ৬ মাসের জেলের বিধানের সাথে ২ সপ্তাহের হোটেল কোয়ারেন্টাইন  বাধ্যতামূলক থাকবে।

মিহল মার্টিন বলেন, ভাইরাসকে পরাজিত করার জন্য এই নিষেধাজ্ঞাগুলো করা হয়েছে এবং সকলকে ঘরে থাকতে অনূরোধ করা হচ্ছে। তিনি বলেন, “তিনি মনে করেন না নিয়ন্ত্রণ তুলে দেয়া হলে ভাইরাসকে দমন করা সম্ভব হবে।” তিনি আরো বলেন, “সবচেয়ে গুরুত্বপূর্ণ যে কাজটি আমরা করতে পারি তা হলো বাড়িতে থাকা, হাত ধৌত করা এবং দূরত্ব বজায় রাখা।” তিনি বলেন, “হাসপাতালগুলি প্রচণ্ড চাপের মধ্যে রয়েছে এবং আমাদের অবশ্যই স্বাস্থ্যকর্মীদের রক্ষা করতে হবে, আমরা ভাইরাস কিংবা এর নূতন ধরনকে কোনও ভাবেই স্থান করে দিতে পারি না।”

Covid-19: Northern Ireland lockdown extended to March 5th

উপপ্রধানমন্ত্রী লিও ভারাদকার বলেন যে, আয়ারল্যান্ডে আগত সমস্ত যাত্রিকে এখন প্রথমবারের জন্য কোয়ারেন্টাইন মেনে চলা আইনগতভাবে  বাধ্যতামূলক। এই কোয়ারেন্টাইন কার্য্যকরি করতে কিছু মানুষকে হোটেলে থাকতে হবে এবং কিছু মানুষকে বাসায় থাকতে হবে।

এটিও নিশ্চিত করা হয়েছে যে উত্তর আয়ারল্যান্ড হয়ে যারা দেশে আসবেন তাদের বেলায়ও একই আইন প্রযোজ্য হবে। যারা ৫ কিলোমিটার ভ্রমণের সীমা ছাড়িয়ে বিদেশ ভ্রমণ করতে চান তাদের জন্য জরিমানা বর্তমান ১০০ ইউরো থেকে বাড়ানো হবে। যদিও এখনও এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি তবে সূত্র ইঙ্গিত দিয়েছে যে এই জরিমানার পরিমাণ ৫০০ ইউরোতে উন্নীত হতে পারে।

তথ্যসূত্রঃ আইরিশ টাইমস, আর টি ই 

SHARE THIS ARTICLE