আয়ারল্যান্ডে হাজার হাজার অনথিভুক্ত অবৈধ অভিবাসীদের বৈধতার সুযোগ ঘোষণা

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ প্রজাতন্ত্রী আয়ারল্যান্ড সরকার আয়ারল্যান্ডে বসবাসরত অনথিভুক্ত অভিবাসি ও তাদের পরিবারকে নিয়মিত করার একটি প্রকল্প অনুমোদন করেছে।

বিচার মন্ত্রণালয় জানিয়েছে যে, এই প্রকল্প অনুমোদনের ফলে যে সকল আবেদনকারী যোগ্য বলে বিবেচিত হবেন তারা এই দেশে বৈধভাবে বসবাসের সুযোগ পাবেন। যে সকল অভিবাসী ও তার পরিবারের সদস্যরা দীর্ঘদিন থেকে অনথিভুক্ত অবস্থায় এদেশে বসবাস করে আসছিলেন তাড়াই এই প্রকল্পের আওটায় উপকৃত হবেন। 

আয়ারল্যান্ডের জাস্টিস মন্ত্রী হেলেন মেকেন্টিস বলেন, "এই লোকেরা ইতিমধ্যেই আয়ারল্যান্ডে বসবাস করে, কাজকর্ম করে জীবিকা নির্বাহ করছে এবং তাদের সন্তানরা এখানে স্কুলে যায় কিন্তু এখনো তারা নথিভুক্ত ছিলেন না। এই দেশে বসবাস করেও অবৈধ থাকার কারণে তারা এবং তাদের পরিবারের সদস্যরা মানসিকভাবে দুর্বল ছিলেন এবং তারা আমাদের সমাজের সম্পুর্ন অংশ হতে পারছিলেন না।"


হেলেন মেকেন্টীস আর টি ই কে আরও বলেন যে, "আমরা সবাই সম্ভবত বলতে পারি যে অনুরূপ পরিস্থিতিতে কাউকে চিনি, সে আমেরিকায় থাকুক বা অন্য কোথাও থাকুক, এবং আমি বিশ্বাস করি যে তাদের নিয়মিত করা সঠিক কাজ। ছায়া থেকে বেরিয়ে আসার অনুমতি দেওয়া এবং তাদের আশ্বাস দেওয়া গুরুত্বপূর্ণ যে আমরা চাই তারা থাকতে এবং আমাদের সম্প্রদায়ের অংশ হতে।"

এই প্রকল্পটির জন্য সময় বেঁধে দেয়া হয়েছে। জানুয়ারি মাসে অনলাইনে আবেদনের জন্য খুলে দেয়া হবে এবং ছয় মাসের মধ্যে আবেদন সম্পন্ন করতে হবে। অনথিভুক্ত আবেদনকারীরা ন্যুন্যতম চার বছর আয়ারল্যান্ডে বসবাস করেছেন এবং যাদের সন্তান রয়েছে তারা ন্যুন্যতম তিন বছর এদেশে বসবাস করেছেন সেটার পক্ষে প্রমাণ দিতে হবে। সফল আবেদনকারীরা অভিবাসন অনুমতি, শ্রমবাজারে প্রবেশাধিকার পাবেন এবং নাগরিকত্বের পথ শুরু করতে সক্ষম হবেন।

মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, সুনিশ্চিত পরিসংখ্যান না থাকলেও অনথিভুক্ত অভিবাসীর সংখ্যা ১৭০০০ পর্য্যন্ত হতে পারে যার মধ্যে ৩০০০ এর মত শিশু রয়েছেন। 

যোগ্যতার মানদণ্ড

১। আবেদনকারীদের অভিবাসন অনুমতি ছাড়াই রাজ্যে চার বছরের বসবাসের সময়কাল কাটাতে হবে, অথবা স্কিমটি আবেদনের জন্য খোলার তারিখে বাচ্চাদের ক্ষেত্রে তিন বছর কাটাতে হবে।

২। তাদের অবশ্যই একটি অভিবাসন অনুমতি দিতে হবে যা শ্রম বাজারে অবাধ প্রবেশাধিকার দেয়।

৩। ন্যাচারালাইজেশনের মাধ্যমে নাগরিকত্ব অর্জনের উদ্দেশ্যে আবেদনকারীদের অবশ্যই সেই অনুমতির সাথে দীর্ঘ কয়েক বছর বসবাস করতে হবে।

৪। যাদের বর্তমানে ডিপোর্টেশন আদেশ রয়েছে তারা আবেদন করতে পারেন, যদি তারা ন্যূনতম অনথিভুক্ত বসবাসের প্রয়োজনীয়তা পূরণ করেন। 

৫। আবেদনকারীদের অবশ্যই ভাল চরিত্র এবং অপরাধমূলক রেকর্ড/আচরণ সম্পর্কিত মান পূরণ করতে হবে এবং রাষ্ট্রের জন্য হুমকি সৃষ্টি করবে না এমন প্রমাণ থাকতে হবে।

৬। ছোটখাটো অপরাধের জন্য দোষী সাব্যস্ত হওয়া অযোগ্যতার কারণ হবে না।

৭। যারা ছাত্র ছিলেন এবং তাদের ছাত্রত্বের মেয়াদ শেষ হয়ে গেছে তারাও আবেদন করতে পারবেন।

মন্ত্রী হেলেন ম্যাকেন্টি বলেন, "এই প্রকল্পটি এই যুগের একটি বিশেষ প্রকল্প যার মাধ্যমে হাজার হাজার অবৈধ অভিবাসীদের মনে নিশ্চয়তা এবং প্রশান্তি এনে দেবে। এই অভিবাসীরা যেহেতু এদেশে দীর্ঘদিন থেকে বসবাস করছেন এবং মূল্যবান অবদান রাখছেন তাই ভবিষ্যতেও তারা এই সমাজের অংশ হয়ে তাদের অবদান রাখবেন।" 

আয়ারল্যান্ডে বসবাসরত সকল অনথিভুক্ত অভিবাসীরা এই প্রকল্প ঘোষণায় আনন্দ প্রকাশ করেছেন। দীর্ঘদিন আয়ারল্যান্ডের বাংলাদেশিরা সরকারের সাথে এই দাবি নিয়ে জোর তৎপরতা চালিয়েছেন। আমরা আইরিশ বাংলা পোস্টের পক্ষ থেকে সরকারকে সাধুবাদ জানাই এবং সকল অনথিভুক্ত বাংলাদেশিরা যাতে এই সুযোগ দ্রুত গ্রহণ করেন তার জন্য আমন্ত্রণ জানাচ্ছি। 

তথ্যসূত্রঃ আর টি ই, আইরিশ টাইমস। 

SHARE THIS ARTICLE