আয়ারল্যান্ডে কোভিড সংক্রমণের সর্বোচ্চ রেকর্ড


আইরিশ বাংলাপোস্ট ডেস্কঃ গতকাল শুক্রবার আয়ারল্যান্ড কোভিড সংক্রমণের সর্বোচ্চ রেকর্ড অতিক্রম করেছে। গতকাল এক দিনে এই সংখ্যা ছিল ১১,১৮২। কোভিড মহামারি শুরু হওয়ার পর থেকে গতকালের এই সংখ্যা ছিল সর্বোচ্চ, এর আগে গত ৮ই জানুয়ারি সর্বোচ্চ সংক্রমণ ছিল ৮,২৪২। 

স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়েছে যে, এই সংখ্যার ৮৩% অমিক্রণ দ্বারা সংক্রমিত হয়েছেন। এদিকে গতকাল আয়ারল্যান্ডের হাসপাতালগুলোতে কোভিডে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩৯৩ জন, এর আগের দিনের তুলনায় ৩ জন বেড়েছে। আই সি ইউতে ভর্তি ছিলেন ৮৯ জন, এর আগের দিনের চেয়ে ৯ জন কমেছে। এদিকে টিকা দানের ক্ষেত্রে আয়ারল্যান্ড বেশ সফলতা অর্জন করেছে, গতকাল পর্য্যন্ত ২০ লক্ষ মানুষকে বুস্টার কিংবা তৃতীয় ডোজ টিকা দেয়া সম্পন্ন করা হয়েছে। আজ ভাবগম্ভীর পরিবেশে পালিত হচ্ছে বৃহত্তম ধর্মীয় উৎসব ক্রিসমাস। ঘরে ঘরে আত্নীয় স্বজনকে নিয়ে ভোজ ও পানাহারের মধ্য দিয়েই পালিত হচ্ছে এই উৎসবের দিন।

এদিকে যুক্তরাজ্যে সংক্রমণ দ্রুত বাড়ছে এবং প্রতিদিনই রেকর্ড হচ্ছে। গতকাল একদিনে সংক্রমিত হয়েছেন ১, ২২, ১৮৬ জন আর মৃত্যুবরণ করেছেন ১৩৭ জন। এর আগের দিন অর্থাৎ বৃহস্পতিবার সংক্রমণের এই সংখ্যা ছিল ১,১৯, ৭৮৯ জন এবং ১৮৭ জন মৃত্যুবরণ করেছিলেন।

এদিকে ইউরোপের প্রায় প্রতিটি দেশে সংক্রমণ বাড়ছে যার ফলে অস্ট্রিয়া, নেদারল্যান্ড সহ অন্য কয়েকটি দেশে লক ডাউন সহ বিবিধ নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। কোভিড বিধি নিষেধের কারণে আজকের ক্রিসমাস উদযাপন গতবারের মতোই নিয়ন্ত্রণের মধ্যে পালন করা হচ্ছে। যার কারণে অনেকের মধ্যেই হতাশা দেখা দিয়েছে।

আশার কথা হচ্ছে কোভিডের ডেল্টা ধরনের সংক্রমণের সময় যে সংখ্যায় মারাত্নক আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছিলেন কিংবা মৃত্যুবরণ করেছিলেন তার তুলনায় এবারের অমিক্রন সংক্রমণের সময় হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর হার তূলনামূলকভাবে অনেক কম। এর কারণ হিসেবে মনে করা হচ্ছে, অধিকাংশ জনগোষ্ঠীকে বুস্টার টিকা প্রদান এবং অমিক্রমনের সংক্রমণের ক্ষমতা অত্যধিক হলেও মারাত্নক আক্রমণের ক্ষমতা তূলনামূলকভাবে কম বলেও মনে করা হচ্ছে। 

SHARE THIS ARTICLE