ইউক্রেনের সেনাবাহিনীকে রাষ্ট্রক্ষমতা দখলের আহ্বান পুতিনের

বাংলাপোষ্ট ডেস্কঃ ইউক্রেনের বর্তমান প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি ও তার সরকারকে উৎখাত করে সেনা ক্যু-এর মাধ্যমে নিজ দেশের ক্ষমতা গ্রহণের আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনের সেনাবাহিনী ও দেশটির সরকারী কর্মকর্তাদের প্রতি সরাসরি এক ভাষণে শুক্রবার সন্ধ্যার পর এই আহ্বান জানান। 

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ভ্লাদিমির পুতিন তার ভাষণে ইউক্রেন সরকার এবং ইউক্রেনের প্রেসিডেন্টকে ব্যঙ্গবিদ্রূপ করে তাদের ‘নব্য-নাৎসী’ এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধে রুশ বিরোধী বাহিনী ‘ব্যান্ডেরাইট’ বলে উল্লেখ করেন।

পুতিন বলেন, তারা সন্ত্রাসীদের মত আচরণ করছে। রাশিয়া, শান্তিকামী জনগণকে হত্যা করছে এমন অভিযোগ করে তারা এই সাধারণ মানুষকে ঢাল হিসেবে তুলে ধরে নিজেদের আচরণ ঢেকে রাখছে। এটা সুনিশ্চিত যে বিদেশী পরামর্শদাতাদের সুপারিশে তারা এসব কিছু করছে। সবার উপরে তাদের পরামর্শ দিচ্ছে আমেরিকা।

ইউক্রেনের সামরিক বাহিনীর প্রতি আহ্বান জানিয়ে পুতিন বলেন, ইউক্রেনের সশস্ত্র সেনাদের উদ্দেশ্যে আমি আবার বলতে চাই: এই নব্য নাৎসীদের আপনাদের শিশু, আপনাদের স্ত্রী, আপনাদের বৃদ্ধ মানুষদের মানব-ঢাল হিসেবে ব্যবহার করতে দেবেন না। নিজেদের হাতে ক্ষমতা তুলে নিন। কিয়েভের ঐ মাসকাসক্ত এবং নব্য নাৎসী দলের সঙ্গে কথা বলার চেয়ে আমরা এবং আপনারা কথা বললে একটা চুক্তিতে পৌঁছন অনেক সহজ হবে।

SHARE THIS ARTICLE