ইউরোপে ফের করোনার জোয়ার

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ করোনাভাইরাস সংক্রমণের প্রথম ধাক্কা বেশ ভালোভাবেই সামলে উঠেছিল ইউরোপীয় দেশগুলো। সংক্রমণ ও মৃত্যুহার দুইই নিয়ন্ত্রণের মধ্যে নিয়ে এসেছিল আয়ারল্যান্ড, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলো। কিন্তু এখন শীতের আগে আগে অঞ্চলটিতে আবার ভাইরাসটির সংক্রমণ ও কোভিড-১৯-এ মৃত্যুর হার বাড়ছে। এ অবস্থায় করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় কোথায় ভুল হলো, তার অনুসন্ধান শুরু হয়েছে।

ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোলের (ইসিডিসি) তথ্যমতে, গত এক সপ্তাহে যুক্তরাজ্য ও ইইউভুক্ত দেশগুলোয় দিনে নতুন সংক্রমণ হার বেড়ে দাঁড়িয়েছে ৪৫ হাজারে। শুধু তাই নয়, ৭২ দিন মৃত্যুহার স্থিতিশীল থাকার পর তা আবার বাড়তে শুরু করেছে। বিশেষত বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, মাল্টা, রোমানিয়া ও স্পেনে মৃত্যুহার বাড়ছে নতুন করে। এ অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আবারও কিছু বিধিনিষেধ আরোপ করা হচ্ছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, পরিস্থিতি আবার বাজে দিকে যাওয়ার কারণ হিসেবে বেশ কিছু বিষয়ের কথা উল্লেখ করা হচ্ছে। সম্প্রতি গ্রীষ্মকালীন ছুটি শেষ হয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীরা কাজে যোগ দিচ্ছেন। শিক্ষার্থীরা আবার স্কুলে ফিরতে শুরু করেছে। একই সঙ্গে প্রথম ধাক্কা সামলে ওঠার পর বিভিন্ন ক্ষেত্রে আরোপিত কড়াকড়ি শিথিল করা হয়েছে। এতে করে কর্মক্ষেত্র চালু হওয়ায় মানুষের বিচরণ বাড়ছে। আর এসব মিলেই নতুন ঝুঁকি তৈরি করছে। বিশেষত তরুণদের মধ্যে সংক্রমণ বেড়ে যাচ্ছে

SHARE THIS ARTICLE