ইফতারে সুজির হালুয়া, দেখুন রেসিপি

ইসরাত জাহান মনিঃ সুজির হালুয়া যেমন খেতে মজাদার, তেমনি পুষ্টিগুণেও অনন্য। শিশুদের স্কুলের টিফিনে দিয়ে দিতে পারেন সুজির হালুয়া। পরিবেশন করা যায় ইফতার কিংবা মধ্যরাতের খাবারেও।

জেনে নিন রেসিপি-

প্রয়োজনীয় উপকরণ: সুজি – ১০০ গ্রাম, চিনি- ২০ গ্রাম, ঘি- ২০ গ্রাম, মাখন – ২০ গ্রাম, এলাচ- ১ চামচ, আমন্ড বাদাম কুঁচি- ১ চামচ, কিশমিশ কুঁচি- ১ চামচ নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: প্রথমে জলে চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার চিনির রস আলাদা করে রাখুন। এবার একটি কড়াইতে ঘি নিয়ে তাতে সুজি দিয়ে মিনিট পাঁচেক ভালোভাবে ভাজতে থাকুন। ভাজা হলে তার মধ্যে বাটার দিয়ে ফের ২০ মিনিট হালকা আঁচে রান্না করতে থাকুন। সুজি যতক্ষণ না বাদামি রঙের হচ্ছে, ততক্ষণ পর্যন্ত নাড়াচাড়া করতে থাকুন। নাড়া থামাবেন না তাহলে পুড়ে যেতে পারে।

সুজির হালুয়া তৈরির রেসিপি

এবার কড়াইের আঁচ একেবারে কমিয়ে দিয়ে তার মধ্যে এলাচ, কিশমিশ দিয়ে মিশিয়ে দিন। তার মধ্যে আগে থেকে তৈরি করে রাখা চিনির রস দিয়ে ভালো করে মিশিয়ে দিন। মিশ্রণ ঘন হয়ে আসা পর্যন্ত হালকা আঁচে রান্না করতে থাকুন। হালুয়া তৈরি হয়ে গেলে আঁচ বন্ধ করে নামিয়ে তার মধ্যে আমন্ড বাদাম দিয়ে নামিয়ে নিন। ইচ্ছে হলে কাজু বাদামও দিতে পারেন। এবার সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

SHARE THIS ARTICLE