উদ্ধারকারী ‘প্রত্যয়ের’ ধাক্কায় বুড়িগঙ্গা সেতুতে ফাটল

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ ঢাকার শ্যামবাজার পয়েন্টে ডুবে যাওয়া লঞ্চ উদ্ধারে আসা জাহাজের (প্রত্যয়) ধাক্কায় পোস্তগোলার বুড়িগঙ্গা সেতুতে দেখা দিয়েছে ফাটল। এ কারণে বাংলাদেশ-চীন মৈত্রী সেতু-১(প্রথম বুড়িগঙ্গা সেতু) এর উপর দিয়ে যানবাহন চলাচল বন্ধ করা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সড়ক ও জনপথ বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ঢাকা অঞ্চল) সবুজ উদ্দিন খান।
তিনি সোমবার রাতে বলেন, “সেতুর একটি জায়গায় ফাটল দেখা দেওয়ায় যানবাহন চলাচল স্থগিত করা হয়েছে। আজ মঙ্গলবার বিশেষজ্ঞরা পরিদর্শন করার পর পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।” 
শ্যামপুর থানার ওসি আবু আনসার সত্যতা নিশ্চিত করে  জানান, রাত ৮টা থেকে সব প্রকার যান চলাচল বন্ধ রাখা হয়েছে। পাশাপাশি দুই প্রান্তে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়’কে আপাতত শ্যামপুর সেনাকল্যাণ ঘাটে রাখা হয়েছে।

সরেজমিনে গিয়ে জানা গেছে, সোমবার বিকাল ৪টার দিকে উদ্ধারকারী জাহাজের ক্রেন ব্রিজের মাঝ বরাবর স্ল্যাবে ধাক্কা দেয় এতে লোহার পাত খুলে পড়ে যায়। দ্বিতীয়বার ফের চেষ্টা করলে পিলারের গার্ডারে সজোরে ধাক্কা লাগে এতে সেতুর মাঝ বরাবর ফাটল ধরে। তবে তাৎক্ষণিক বিষয়টি বুঝতে পারে নি কেউ। সন্ধ্যার কিছু পর ভারী যানবাহন চলাচল শুরু করলে ত্রুটি ধরা পরে এবং আটটার দিকে বিআইডব্লিউএ’র প্রকৌশলীরা এসে যান চলাচল বন্ধ করে দেন। পাশাপাশি বুড়িগঙ্গায় দুরপাল্লার সব ধরনের স্টিমার ও লঞ্চ চলাচল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।
বিআইডব্লিউটিএর এক কর্মকর্তা বলেন, “উদ্ধারকারী জাহাজের মাস্টার দ্রুত ঘটনাস্থলে পৌঁছাতে চেয়েছিল। সে কারণে সেতুর সাথে ধাক্কা লাগে।”
এদিকে সেতুর যান চলাচল বন্ধ থাকায় ঢাকা-মাওয়া সড়কের এক পাশও বন্ধ করে দেওয়া হয়েছে। বুড়িগঙ্গা সেতু-১ বন্ধ হলেও বাবুবাজারের সেতু দিয়ে মাওয়া অভিমুখে চলাচল করা যাচ্ছে। সেখানে দেখা দিয়েছে তীব্র যানজট।
প্রসঙ্গত, সোমবার সকালে শ্যামবাজার পয়েন্টে ময়ূর-২ নামের লঞ্চের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায় মর্নিং বার্ড লঞ্চ। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় ফায়ার সার্ভিসের ডুবুরি দল ও কোস্ট গার্ড। তাদের সঙ্গে উদ্ধারকাজে যোগ দেন স্থানীয়রাও।
এ ঘটনায় ৮ নারী, ৩ শিশুসহ ৩২ জন যাত্রীর মরদেহ উদ্ধার করা হয়।

SHARE THIS ARTICLE