এক চার্জেই মোবাইল চলবে ৩ মাস!

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ মানুষের অতি প্রয়োজনীয় একটি জিনিস মোবাইল। এই প্রয়োজনীয় বস্তুটিতে সচল রাখতে প্রতিদিনই চার্জ দিতে হয়। অনেকের জন্য এটি বিরক্তিকর। সেই বিরক্তির অবসান হতে যাচ্ছে। সম্প্রতি ‘ম্যাগনেটোইলেক্ট্রিক মাল্টিফেরোইক’ নামের নতুন উপকরণ আবিষ্কার করেছেন একদল মার্কিন গবেষক। যা মোবাইল একবার চার্জ দিলেই চলবে তিন মাস। মানে মোবাইল বছরে মাত্র ৪ বার চার্জ দিলেই চলবে পুরো এক বছর।

জানা যায়, ‘ম্যাগনেটোইলেক্ট্রিক মাল্টিফেরোইক’ নামের নতুন উপকরণ আবিষ্কার করেছেন মিশিগান এবং করনেল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। ওই উপকরণ ব্যাটারিকে বেশি শক্তিশালী করবে। উপকরণটি একটি পাতলা পোলার ফিল্ম যা সরু এনার্জি পালসের মাধ্যমে পজিটিভ এবং নেগেটিভের মধ্যে সংযোগ সৃষ্টি করবে। নতুন এ উপকরণটি কম্পিউটারকে শক্তির উত্থান পরিচালনার সুযোগ সৃষ্টি করে দেবে।

নতুন এ উপকরণ যুক্ত হলে ব্যাটারি এখনকার অবস্থা থেকে ১০০ শতাংশ বেশি শক্তি সাশ্রয়ী হবে। আর তা হলে বারবার স্মার্টফোন চার্জ দেয়ার ঝক্কি থেকে বাঁচবে পুরো বিশ্ব।

ম্যাগনেটোইলেক্ট্রিক মাল্টিফেরোইকযুক্ত ব্যাটারি ২০৩০ সালে বাজারে আসবে বলে জানিয়েছেন মার্কিন গবেষকরা। ওই মোবাইলে পরিবেশের ক্ষতি কম হবে এবং বিদ্যুৎ সাশ্রয় হবে। মোবাইলফোনও ১০০ শতাংশ কম শক্তিতে চলবে।

SHARE THIS ARTICLE