এক সপ্তাহে ১২,৩৫৮ জন বিদেশিকে আটক করেছে সৌদি

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ এক সপ্তাহের মধ্যে বিভিন্ন অঞ্চলে বসবাস, শ্রম আইন এবং সীমান্ত নিরাপত্তা বিধি লঙ্ঘনকারী প্রায় ১২,৩৫৮ জনকে আটক করেছে সৌদি আরব।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ১৯ থেকে ২৫ মে পর্যন্ত নিরাপত্তা বাহিনীর বিভিন্ন ইউনিট দ্বারা পরিচালিত যৌথ মাঠে অভিযানে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতদের মধ্যে রেসিডেন্সি সিস্টেম লঙ্ঘনকারী ৭,৬২৬ জন, ৩,২৩৭ জন সীমান্ত নিরাপত্তা বিধি লঙ্ঘনকারী এবং ১,৪৯৫ জন শ্রম আইন লঙ্ঘনকারী রয়েছে।

সীমান্ত অতিক্রম করার চেষ্টা করার সময় আরও ২৮৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্যে ৬৭% ইয়েমেনি, ৩২% ইথিওপিয়ান এবং ১% অন্যান্য দেশের নাগরিক। ১১৭ জন সৌদি আরবের বাইরে যাওয়ার জন্য সীমান্ত অতিক্রম করার চেষ্টা করেছিল।

বাসস্থান এবং কাজের বিধি লঙ্ঘনকারীদের পরিবহন ও আশ্রয় দেওয়ার সাথে জড়িত ৮ জনকে আটক করা হয়েছে।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, সীমান্ত সুরক্ষা বিধি লঙ্ঘনকারী কাউকে যদি কেউ পরিবহন ও আশ্রয়সহ কোনো প্রকার সহযোগিতা করে তাহলে এটি গুরুতর অপরাধ হিসেবে গণ্য হবে। এজন্য ওই ব্যক্তির ১৫ বছরের কারাদণ্ড এবং সর্বোচ্চ ১ মিলিয়ন সৌদি রিয়াল জরিমানা হতে পারে।

এছাড়া কোনো অপরাধীকে পরিবহনে সহযোগিতা করলে তার পরিবহন, আশ্রয় দিলে তার বাসস্থান বাজেয়াপ্ত করা হবে। সহযোগিতাকারীর নাম সংবাদমাধ্যমে প্রকাশ করা হবে।

অবৈধভাবে থাকা বিদেশিদের ব্যাপারে আগে থেকেই কঠোর অবস্থানে রয়েছে সৌদি আরব। তাদেরকে আটক করতে দেশজুড়ে যৌথ অভিযান চালানো হচ্ছে। অপরাধের মাত্রা অনুযায়ী নির্দিষ্ট শাস্তি ভোগের পর এসব বিদেশিকে তাদের দেশে ফেরত পাঠানো হয়। এছাড়াও এসব বিদেশিদের ওপর সৌদিতে এবং ক্ষেত্র বিশেষে গালফ দেশগুলোতে প্রবেশে নির্দিষ্ট সময়ের জন্য নিষেধাজ্ঞা দেয়া হয়।

SHARE THIS ARTICLE