করোনায় শিশুদের আক্রান্ত ও মৃত্যু বিরল: গবেষণা

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ বিশ্বনেতা, সরকারপ্রধান, এমপি-মন্ত্রী, রাজনীতিবিদ, বিজ্ঞানী, ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষক, আমলা, দিনমজুর, কৃষক, গৃহকর্মী, গৃহকর্তা, ধনী-গরিব কেউ রেহাই পাচ্ছেন করোনা ভাইরাস থেকে। প্রতিদিনই হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।

তবে আশ্চর্যের বিষয়- এই তালিকায় শিশুদের সংখ্যা অনেক কম, বিরত। ব্রিটিশ চিকিৎসা সাময়িকীর প্রকাশিত গবেষণায় উঠে এসেছে যে,  বয়স্কদের চেয়ে শিশু ও তরুণদের ওপর এর মারাত্মক প্রভাব পড়ার সম্ভাবনা খুব কম এবং এই রোগে শিশুদের মারা যাওয়ার ঘটনাও বিরল। 
যুক্তরাজ্যের ১৩৮টি হাসপাতালে ভর্তি হওয়া কোভিড রোগীদের নিয়ে গত ১৭ জানুয়ারি থেকে ১৩ জুলাই পর্যন্ত  জরিপ চালানো হয়। তাদের মধ্যে শিশু ছিল এক শতাংশেরও কম। আর এই কোভিডে আক্রান্ত শিশুদের এক শতাংশের কম, মোট ৬ জন মারা গেছে। তাদের সবাই কোনও না কোনও গুরুতর অসুখে ভুগছিল কিংবা শারীরিক জটিলতা ছিল।

গবেষণাটিতে অন্যতম নেতৃত্ব দেয়া লিভারপুল বিশ্ববিদ্যালয়ের ওষুধ ও শিশু স্বাস্থ্য বিভাগের অধ্যাপক ক্যালাম সেম্পল বলেন, ‘আমরা এটুকু নিশ্চিত হতে পারি কোভিড গুরুতর পর্যায়ে শিশুদের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় না। এতে করে গুরুতর অসুস্থ হওয়ার ঘটনা বিরল। মৃত্যুও নেই বললেই চলে। তারা (মা-বাবা) স্বস্তিতে থাকতে পারে যে, স্কুলে ফিরে গেলে তাদের সন্তান সরাসরি কোনও ক্ষতির মুখে পড়বে না।’

তবে শিশুদের করোনায় মারাত্মক কিছু হওয়ার ঝুঁকি কম হলেও গবেষকরা বলেছেন, কৃষ্ণাঙ্গ ও স্থুল শিশুরা তুলনামূলকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে যা আগের গবেষণায় বয়স্কদের ক্ষেত্রেও বলা হয়েছে।

SHARE THIS ARTICLE