কানাডার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা, গরমে অতিষ্ঠ মানুষ

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ কানাডার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয়েছে। স্থানীয় সময় রোববার দেশটির ব্রিটিশ কলাম্বিয়ার এক গ্রামের তাপমাত্রা ছিল ৪৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। দেশটির ইতিহাসে এটিই সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

কানাডার দক্ষিণাঞ্চলের একেবারে পশ্চিমের প্রদেশ লিটনের এই তাপমাত্রা ১৯৩৭ সালে কানাডার সাসকাচেওয়ানে রেকর্ড করা ৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে ছাড়িয়ে নতুন রেকর্ড তৈরি করেছে বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

বিবিসির এক অনলাইন প্রতিবেদনে এ খবর জানিয়ে বলা হয়েছে, শুধু লিটন নয় ব্রিটিশ কলাম্বিয়ার আরও চল্লিশটির বেশি স্থানে রোববার তাপমাত্রার রেকর্ড হয়েছে। আশঙ্কা করা হচ্ছে, তাপামাত্রা রেকর্ড ৪৭ ডিগ্রি সেলসিয়াস ছাড়াতে পারে।

রেকর্ড তাপমাত্রার পর কানাডার পশ্চিমাঞ্চলের বেশিরভাগ এলাকায় দাবদাহের সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া সংস্থা জানিয়েছে, ব্রিটিশ কলাম্বিয়াজুড়ে দৈনিক তাপমাত্রার অনেক রেকর্ড ভেঙ্গেছে। মঙ্গলবার থেকে এই দাবদাহ কমতে শুরু করবে।

উপকূলবর্তী শহর ভ্যাঙ্কুভারে রোববার তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস। প্রচণ্ড গরমের ফলে বেশিরভাগ মানুষ একটু শীতল হওয়ার আশায় সমুদ্রসৈকতের দিকে ছুঁটতে শুরু করেন। দেশটির অন্যান্য এলাকাগুলোতেও তাপমাত্রা ছিল স্বাভাবিকের বেশি।

এনভায়রনমেন্ট কানাডার জ্যেষ্ঠ জলবায়ুবিদ ডেভিড ফিলিপস বলছেন, ‌‘আমি রেকর্ড ভাঙতে চাই তবে এগুলো ভেঙে চুরমার করে দেওয়ার মতো। দুবাইয়ের চেয়ে পশ্চিম কানাডার কিছু অংশ এখন বেশি উষ্ণ। গরমে অতিষ্ঠ হয়ে গেছে মানুষ।’

বিশেষজ্ঞরা বলছেন যে, জলবায়ু পরিবর্তনের ফলে দাবদাহের মতো চরম আবহাওয়ার ঘটনাগুলোর মাত্রা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে। তবে এ রকম যে কোনও একটি ঘটনাকে বৈশ্বিক উষ্ণায়নের সাথে যুক্ত করাটা জটিল।

SHARE THIS ARTICLE