কানাডায় অভিবাসন: নির্বাচনের পর কেমন হবে?

কাশেম বিন হোসাইনঃ আসছে ২০ সেপ্টেম্বর কানাডায় অনুষ্ঠিত হবে ফেডারেল নির্বাচন। এই নির্বাচনে জয়ী সরকার আগামী চার বছর কানাডার অভিবাসন ব্যবস্থাকে নতুন রূপ দেবেন।

নির্বাচনের ফলাফল কানাডার অভিবাসন ব্যবস্থায় সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা। ফেডারেল সরকার এই গোটা পদ্ধতিকে প্রভাবিত করতে পারে। সংবিধানে অভিবাসনকে ভাগ করা ফেডারেল-প্রাদেশিক এখতিয়ারের একটি এলাকা হিসেবে তুলে ধরা হয়েছে, যেখানে ফেডারেল সরকারের চূড়ান্ত বক্তব্য রয়েছে।

ফেডারেল সরকারের ইমিগ্রেশন, শরণার্থী এবং নাগরিকত্ব কানাডা (আইআরসিসি) দেশের অভিবাসন নীতির উপর সর্বাধিক নিয়ন্ত্রণ রাখে। আইআরসিসি জাতীয় অভিবাসন মাত্রা নির্ধারণ করে এবং প্রতিটি প্রদেশের জন্য বরাদ্দ, প্রক্রিয়াকরণের সময় এবং দেশব্যাপী প্রদত্ত বন্দোবস্ত এবং ইন্টিগ্রেশন পরিষেবাগুলির মধ্যে সবচেয়ে বড় তহবিল প্রদান করে।

প্রতিটি ফেডারেল নির্বাচনের পর সরকার গঠনকারী রাজনৈতিক দল আইআরসিসিকে নতুন নির্দেশ পায়। অতএব, যে দলটি ২০ সেপ্টেম্বরের পরে দেশকে নেতৃত্ব দেবে তারা অভিবাসন ব্যবস্থায় একটি স্থায়ী ছাপ রাখার চেষ্টা করবে।

এই নির্বাচনের পর অভিবাসন নিয়ে আপনি কী আশা করতে পারেন তার অনেকটা এখানে আলোচনা করা হলো। ২০১৫ ও ২০১৯ সালের নির্বাচনের পরের পরিস্থিতি বিবেচনা করে এই পর্যালোচনা করা হয়েছে।

এখন থেকে এবং যখন নতুন সরকার কার্যকর হবে, আইআরসিসি, প্রদেশ এবং অঞ্চলগুলি তাদের বিদ্যমান অভিবাসন দায়িত্ব পালন করতে থাকবে। এর অর্থ হল এক্সপ্রেস এন্ট্রি, প্রাদেশিক নমিনি প্রোগ্রাম (পিএনপি) এবং অন্যান্য অভিবাসন প্রবাহগুলি আগের মতোই চলতে থাকবে।

তাছাড়া, আইআরসিসি আবেদন প্রক্রিয়া এবং তার কার্যক্রমের অন্যান্য ক্ষেত্রগুলি পরিচালনা করা অব্যাহত রাখবে। ফেডারেল নির্বাচনের সময় সাধারণত যা হয় না- তা হল নতুন নীতি ও কর্মসূচি বাস্তবায়ন। পরিবর্তে, আইআরসিসি নতুন সরকার ক্ষমতা গ্রহণের জন্য অপেক্ষা করে এবং নীতি নির্দেশিকা প্রদান করে।

নির্বাচনের পর, মন্ত্রিসভার সদস্য এবং অন্যান্য গুরুত্বপূর্ণ নিয়োগ নির্ধারণের আগে শাসক দলের কিছু সময় প্রয়োজন হয়। তা সাধারণত এক থেকে দুই মাস। এরপর তারা ফেডারেল সরকার পরিচালনা করতে শুরু করে। এই সময়ে, প্রধানমন্ত্রী প্রতিটি মন্ত্রীকে একটি আদেশপত্র প্রদান করেন।

ম্যান্ডেট লেটারে অভিবাসন মন্ত্রীসহ প্রতিটি মন্ত্রীকে কী নীতিগত অগ্রাধিকার দেওয়া হবে তা উল্লেখ করা হয়। নতুন সরকারের সময় অফিসে প্রধানমন্ত্রীর দ্বারা তা বাস্তবায়নের জন্য বলা হয়ে থাকে। অভিবাসন মন্ত্রীর আদেশ পত্রটি আইআরসিসি অগ্রাধিকার দেয় এবং এর ফলে প্রদেশ, অঞ্চল এবং সমগ্র অভিবাসন ব্যবস্থার উপর প্রভাব পড়তে পারে।

২০১৯ সালের নির্বাচন অক্টোবরে হয়েছিল। নভেম্বরে মন্ত্রিপরিষদ ঘোষণা করা হয়েছিল এবং তারপরে ২০২০ সালের জানুয়ারিতে শীতের ছুটির পর আদেশ জারি করা হয়েছিল।

২০১৫ সালে নির্বাচন অক্টোবরে হয়েছিল, নভেম্বরে মন্ত্রিসভা চালু হয়েছিল এবং ম্যান্ডেট চিঠিগুলিও নভেম্বরে কার্যকর হয়েছিল।

তবে এবার নির্বাচন হচ্ছে সেপ্টেম্বরে। নভেম্বরের মধ্যে নতুন সরকার দায়িত্ব গ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। সম্ভবত ডিসেম্বরের শীতকালীন ছুটির আগে নতুন সরকার তাদের নীতিমালা প্রণয়ন শুরু করতে এবং নতুন ম্যান্ডেট চিঠি প্রকাশের সময় পাবে।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে লিবারেলরা বর্তমান শাসক দল এবং মার্কো মেন্ডিসিনো ফেডারেল অভিবাসন মন্ত্রী। লিবারেলরা যদি ফের জয়লাভ করে, তাহলে আশা করা যায় যে, মেন্ডিসিনো অভিবাসন মন্ত্রী থাকবেন এবং তার বিদ্যমান ম্যান্ডেটই পরবর্তী ম্যান্ডেটের সঙ্গে যুক্ত হবে।

অভিবাসন মন্ত্রী নির্বাচিত হলে এবং আইআরসিসির আদেশের পর, পরবর্তী বড় ইমিগ্রেশন সিস্টেম ইভেন্টটি হবে ২০২২-২০২৪ ইমিগ্রেশন লেভেল প্ল্যান। আইআরসিসি প্রতিবছর যে অভিবাসীদের স্বাগত জানাতে চাইবে, কোন শ্রেণির অধীনে এটি নতুনদের স্বাগত জানাতে চাইবে এবং প্রতিটি প্রদেশ এবং অঞ্চলকে নতুনদের বরাদ্দ দেওয়াসহ বিস্তারিত এই প্লানে উল্লেখ থাকবে।

এই ঘোষণাটি সাধারণত প্রতি বছর ১লা নভেম্বরের মধ্যে হয়, কিন্তু নির্বাচন হওয়ার বছরগুলিতে এটি কয়েক মাস বিলম্বিত হয়। ২০১৫ এবং ২০১৯ সালের নির্বাচনের পরে, নতুন বছরের প্রথম প্রান্তিকে পরিকল্পনা ঘোষণা হয়েছিল। এই সেপ্টেম্বরের নির্বাচনের পর ২০২২ সালের মার্চের মধ্যে নতুন পরিকল্পনা পাওয়া সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। তবে বিশ্লেষকদের মতে, ঘোষণাটি কানাডায় প্রতি বছর চার লক্ষাধিক নতুন অভিবাসীদের স্বাগত জানাতে চলমান প্রচেষ্টার ধারাবাহিকতা হওয়া উচিত।

আমরা আশা করতে পারি যে ২০২২ সালের বাজেট স্তরের পরিকল্পনা ঘোষণার সময় এটিও প্রকাশিত হবে। তার বৈশিষ্ট্যগুলির মধ্যে, বাজেট রূপরেখা দেয় যে ফেডারেল সরকার তার অর্থ ব্যয় করার পরিকল্পনা করছে। এটি মাঝে মাঝে নতুন নীতি ঘোষণা করে যা অভিবাসন ব্যবস্থাকে প্রভাবিত করে।

এই বছরের শুরুর দিকে, উদাহরণস্বরূপ, ২০২১ সালের বাজেটে উল্লেখ করা হয়েছে যে ফেডারেল সরকার অভিবাসন ব্যবস্থার জন্য আবেদন প্রক্রিয়াকরণ উন্নত করতে তার আইটি অবকাঠামো আপডেট করতে প্রায় 30০ মিলিয়ন ডলার ব্যয় করার পরিকল্পনা করেছে।

ক্রমান্বয়ে ২০২২ সালের মধ্যে নতুন সরকার তার অগ্রগতি অর্জন এবং নতুন অভিবাসন নীতি ও কর্মসূচি চালু করতে পারে।

SHARE THIS ARTICLE