গতকাল কোভিড সংক্রমণের রেকর্ড হয়েছে অন্তত: ৭টি দেশে

  • আইরিশ বাংলাপোস্ট ডেস্কঃ গতকাল গত সোমবার একদিনে যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ ১০ লক্ষের অধিক মানুষ সংক্রমিত হয়েছে এমন ভয়াবহ পরিসংখ্যান প্রকাশের পর গতকাল ৫ই জানুয়ারি বুধবার বিশ্বের অন্ততঃ ৭টি দেশে কোভিডের রেকর্ড সংক্রমণের তথ্য পাওয়া গেছে। দেশগুলোর মধ্যে ফ্রান্সে সংক্রমিত হয়েছেন ৩,৩২,২৫২ জন, ইটালিতে ১,৮৯, ১০৯ জন, তুরস্কে ৬৬, ৪৬৭জন, পর্তুগালে ৩৯, ৫৭০ জন, নেদারল্যান্ডে ২৪,০০০ জন, সুইডেনে ১৭, ৩২০ জন এবং ইসরায়েলে ১১,৯৭৮ জন।
  • ইটালি সরকারের এক তথ্যে প্রকাশিত হয়েছে যে, আগামী ১৫ই জুন পর্য্যন্ত দেশটিতে ৫০ বয়সের উর্ধে সকলের জন্য টিকা গ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে।
  • এদিকে যুক্তরাজ্যে গত মঙ্গলবারের ২ লক্ষের অধিক সংক্রমণের পর গতকাল বুধবার ১,৯৪,৭৪৭ জন সংক্রমিত হয়েছেন। ৩৩৪ জনের মৃত্যু হয়েছে যা যুক্তরাজ্যে গত মার্চ মাসের পর সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা। যুক্তরাজ্যে আগমনকারী টিকাপ্রাপ্ত ভ্রমনকারিদের জন্য আর পি সি আর পরীক্ষার প্রয়োজনীয়তা থাকছে না।
  • আয়ারল্যান্ডে গতকালের পরিসংখ্যানে ১৭, ৬৫৬ জন সংক্রমিত হয়েছেন আর গত সপ্তাহে ৪০ জনের মৃত্যুর সংবাদ পরিবেশিত হয়েছে। আজ মধ্যরাত থেকে কোন টিকাপ্রাপ্ত ভ্রমনকারি আয়ারল্যান্ডে আসতে হলে আর পি সি আর পরীক্ষার প্রয়োজনীয়তা থাকছেনা।
  • বাংলাদেশেও বাড়ছে সংক্রমণ। গতকাল বুধবার ৮৯২ জন আক্রান্ত হিসাবে শনাক্ত হয়েছেন আর মৃত্যুবরণ করেছেন ৩জন। বিগত দুই সপ্তাহের তুলনায় কোভিডের এই সংখ্যাবৃদ্ধি প্রায় ৪গুন। কোভিড চিকিৎসায় ফাইজারের সর্বশেষ আবিষ্কৃত মুখে খাওয়ার ঔষধ প্যাক্সলোভিড গত শনিবার থেকে বাংলাদেশের ফার্মেসিগুলোতে পাওয়া যাচ্ছে। কোভিড রোগের লক্ষণ প্রকাশিত হওয়ার ৩দিনের মধ্যে প্যাক্সলোভিড নামের ঔষধ খাওয়া শুরু করা হলে ৮৯% রোগী নিরাময় লাভ করবেন বোলএ ফাইজার দাবি করেছে। বাংলাদেশে এই ঔষধ বেক্সিমকো এবং এস কে এফ বাজারজাত করেছে বোলএ জানা গেছে।
  • সংবাদসূত্রঃ দা গার্ডিয়ান, আর টি ই, স্কাই নিউজ, নিউ এজ
SHARE THIS ARTICLE