জনসংখ্যার তুলনায় আয়ারল্যান্ডে কোভিড সংক্রমণের হার বিশ্বে ৭ম সর্বোচ্চ


আইরিশ বাংলা পোস্ট ডেস্কঃ গত ২৪ ঘণ্টায় আয়ারল্যান্ডে কোভিডে শনাক্ত হয়েছেন ২১, ৯২৬ জন। এর আগের দিন ছিল সর্বোচ্চ রেকর্ড ২৩, ৮১৬। এই পরিসংখ্যান বিশ্বের অধিকাংশ দেশের জনসংখ্যার তুলনায় অত্যন্ত ভয়াবহ বলে অনুমিত হচ্ছে। এই মুহূর্তে আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটার তথ্য অনুসারে আয়ারল্যান্ডে জনসংখ্যা অনুসারে সংক্রমণের হার প্রতি ১০ লক্ষ মানুষে ৪০২০ জন, যা ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর বর্তমান গড় ১৫২০ জনের চেয়ে অনেক বেশী। 

জনসংখ্যার অনুপাতে যে ৬টি দেশ আয়ারল্যান্ডের চেয়ে বেশী সংক্রমিত সেই দেশগুলো হচ্ছে, আরুবা, আইল অফ ম্যান, সাইপ্রাস, কুরাকাও, এন্ডোরা এবং সান ম্যারিনো-এর প্রতিটি রাষ্ট্রই ক্ষুদ্র রাষ্ট্র। 

এদিকে দক্ষিণ আফ্রিকায় অমিক্রন ধরা পড়ার পর দ্রুত সংক্রমণ সারা বিশ্বে ছড়িয়ে পড়লেও দক্ষিণ আফ্রিকা দেশটিতে সংক্রমণের শিখর অতিক্রান্ত হয়েছে বলে দক্ষিণ আফ্রিকা আনুষ্ঠানিকভাবে জানিয়েছে। এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকা রাষ্ট্রটিতে প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় ১৩৮ জন সংক্রমিত হচ্ছেন বলে জানা গেছে। 

ছোট দেশ আরুবার জনসংখ্যা ১ লক্ষ, সেখানে সংক্রমণ প্রতি ১০ লক্ষে ৭৩৮০ জন, সারা বিশ্বে সর্বোচ্চ। আইল অফ ম্যানে ৭৩১০, সাইপ্রাসে ৪৮৪০, কুরাকাও এ ৪৫৮০, এন্ডোরায় ৪,৫৫০ এবং সান মারিনোতে ৪৩৬০জন। 

আয়ারল্যান্ডে পি সি আর টেস্টের প্রায় অর্ধেকের মত পজিটিভ পাওয়া যাচ্ছে আর পি সি আর টেস্ট করার প্রতিদিনের প্রয়োজনীয়তা এতবেশী যে টেস্টের সময় পেতে অনেক ক্ষেত্রে ৭২ ঘণ্টার বেশী সময় লাগছে। অনেকেই এন্টিজেন টেস্ট করে জেনে নিচ্ছেন, যার ফলে আনুষ্ঠানিক পরিসংখ্যানে এই তথ্য আসছে না। তাই অনেকেই মনে করছেন প্রতিদিনের প্রকৃত সংক্রমণ প্রকাশিত তথ্যের চেয়ে অনেক বেশী হবে।  হাসপাতালে ভর্তির সংখ্যা এই কয়দিনে দ্রুত বেড়েছে তবে এই বৃদ্ধি ডেল্টা সংক্রমণের তুলনায় কম, এর কারণ হিসেবে টীকার বুস্টার ডোজ গুরুত্ত্বপূর্ন ভূমিকা পালন করেছে বলে মনে করা হচ্ছে। অমিক্রন দ্রুত সংক্রমনশীল হলেও এই ধরনের কারণে মারাত্নক অসুস্থ হওয়ার সম্ভাবনাও তুলনামূলকভাবে কম বলেই অনেকে মনে করছেন।

তথ্যসূত্রঃ আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটা, আর টি, ই, ব্রেকিং নিউজ।আই ই
SHARE THIS ARTICLE