জান্তা সরকারের বিরুদ্ধে এবার ‘আবর্জনা ধর্মঘট’

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ মিয়ানমারের জান্তা সরকারের হত্যাকাণ্ডের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ জানিয়েছে মিয়ানমারের অভ্যুত্থানবিরোধীরা। রাস্তায় হাড়ি-পাতিল বাজানোর পর এবার তারা ময়লা-আবর্জনা ফেলে ধর্মঘট পালন করছেন। ক্রমবর্ধমান এ আন্দোলনের শহরের রাস্তাগুলোতে ময়লার পাহাড় জমে গেছে। এ জন্য এটাকে আবর্জনা ঘর্মঘট বলা হচ্ছে।

গত ১ ফেব্রুয়ারি নির্বাচিত নেত্রী অং সান সু চির সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। এরপর থেকেই দেশটিতে বিক্ষোভ চলছে। 

বিক্ষোভকারীরা সু চির মুক্তির পাশাপাশি বেসামরিক কর্তৃপক্ষের হাতে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার দাবি জানাচ্ছেন। চলমান অসহযোগ আন্দোলন আরও জোরালো করতে প্রতিদিনই নতুন নতুন কৌশল বেছে নিচ্ছে বিক্ষোভকারীরা। 

সোমবার লাউড স্পিকারে ঘোষণা দিয়ে স্থানীয়দেরকে শহরের প্রধান সড়কগুলোতে আবর্জনা ফেলার আহ্বান জানানো হয়। মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায়, ইয়াঙ্গুনের রাস্তায় স্তরে স্তরে আবর্জনা জমা করা হচ্ছে। 

একটি পোস্টারে লেখা আছে, ‘জান্তার বিরোধিতা করতেই এ আবর্জনা ধর্মঘট ডাকা হয়েছে। সবাই এতে শামিল হতে পারেন।’

জান্তার বিরুদ্ধে এবার আবর্জনা ধর্মঘট | এশিয়া | বিশ্ব সংবাদ | বিডি টাইপ

সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, আন্দোলনকারীদের প্রতিবাদ জানানো নতুন এই কৌশলকে ‘সভ্য অবাধ্যতা’ ক্যাম্পেইন বলা হচ্ছে। তারা সবাইকে আহ্বান জানাচ্ছেন সব বড় রাস্তার মোড়ে আবর্জনা ফেলে রাখতে। 

মিয়ানমারে অভিনব প্রতিবাদ 'আবর্জনা ধর্মঘট' | The Daily Star Bangla

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত পোস্টারে লেখা রয়েছে, ‘এই আবর্জনা ধর্মঘটের উদ্দেশ্য সেনা শাসনের বিরোধিতা করা। এতে সবাই অংশ নিতে পারবেন।’ 

দেশের সবচেয়ে বড় শহর ইয়াঙ্গুনের বেশ কিছু জায়গায় সরকারের পক্ষ থেকে লাউড স্পিকারের মাধ্যমে বাসিন্দাদের অনুরোধ করা হয় সঠিকভাবে আবর্জনা ফেলতে। কিন্তু সবাই এই নির্দেশ অমান্য করছেন। 

SHARE THIS ARTICLE