জাল কাবিনে যৌতুক মামলা করায় দণ্ডিত হলেন নারী

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ জাল কাবিননামা ও ভুয়া চিকিৎসা সনদ দিয়ে আদালতে মিথ্যা যৌতুক মামলা করার অভিযোগে এক নারীকে দুই বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। তাঁর নাম শামসুন্নাহার (৩০)।

গতকাল বৃহস্পতিবার ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭–এর বিচারক কামরুন্নাহার এই আদেশ দেন। আদালতের আদেশের পর তাঁকে কারাগারে পাঠানো হয়।

মামলার কাগজপত্রের তথ্য বলছে, ময়মনসিংহের আবদুল হান্নান নামের এক ব্যক্তির বিরুদ্ধে যৌতুকের জন্য নির্যাতনের অভিযোগে ২০১৯ সালের ১৯ মে শামসুন্নাহার ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭–এ নালিশি মামলা করেন। আদালত মামলাটি আমলে নিয়ে বিচার বিভাগীয় তদন্তের জন্য ঢাকার চিফ মেট্রোপলিটন (সিএমএম) ম্যাজিস্ট্রেট আদালতকে নির্দেশ দেন। পরে সিএমএম আদালতের একজন ম্যাজিস্ট্রেট ওই নারীসহ তিনজন সাক্ষীর জবানবন্দি রেকর্ড করেন। তাঁদের জবানবন্দির উপর ভিত্তি করে আদালত আবদুল হান্নানের বিরুদ্ধে ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বিচার বিভাগীয় প্রতিবেদন জমা দেন। পরে প্রতিবেদন আমলে নিয়ে আদালত আসামি হান্নানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। আদালতের পরোয়ানা পাওয়ার পর আসামি হান্নানকে ২০১৯ সালের ৫ ডিসেম্বর গ্রেপ্তার করে পুলিশ। এক মাস কারাগারে থাকার পর গত বছরের ৭ জানুয়ারি আসামি হান্নান জামিনে মুক্ত হন।

ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭–এর পাবলিক প্রসিকিউটর (পিপি) আফরোজা ফারহানা আহমেদ গণ মাধ্যমকে বলেন, এই মামলায় আজ অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য ছিল। মামলার বাদী শামসুন্নাহার আদালতে হাজির হয়ে বলেন, তিনি মামলার আসামি আবদুল হান্নানকে চেনেন না। হান্নান তাঁর স্বামীও নন। অন্যের প্ররোচনায় এই মিথ্যা মামলা করেছিলেন। আদালতের কাছে এই জবানবন্দি দেওয়ার পর আদালত আসামি হান্নানকে এই মামলা থেকে অব্যাহতি দেন।

আবদুল হান্নান
আবদুল হান্নান

একই সঙ্গে হান্নানের আবেদনের পরিপ্রেক্ষিতে শামসুন্নাহারের বিরুদ্ধে মামলা করা হয়। ওই মামলায় তাঁর বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। পরে মিথ্যা মামলা করার দায়ে শামসুন্নাহারকে দুই বছরের কারাদণ্ড দেন আদালত।

মামলা থেকে অব্যাহতি পাওয়া আসামি আবদুল হান্নান গণ মাধ্যমের কাছে দাবি করেন, তিনি ময়মনসিংহে বসবাস করেন, সেখানে তাঁর ফ্লেক্সিলোডের ব্যবসা আছে। যে নারী তাঁকে স্বামী দাবি করে মিথ্যা যৌতুকের মামলা করেছিলেন, তাঁকে তিনি কোনোভাবেই চেনেন না। অথচ তাঁর মামলায় তিনি এক মাস জেলও খাটলেন।

মামলার কাগজপত্রের তথ্যে দেখা গেছে, শামসুন্নাহার একটি নিকাহনামা আদালতে জমা দেন। এই ভুয়া কাবিননামায় লেখা আছে, হান্নানের সঙ্গে তাঁর বিয়ে হয়েছিল ২০১৬ সালের ১০ জুন। দেনমোহরের পরিমাণ এক লাখ টাকা। এ ছাড়া আদালতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসা সনদ জমা দেওয়া হয়। এখানে রোগী হিসেবে ওই নারীর নাম রয়েছে। তিনি ভর্তি হন ২০১৯ সালের ১৯ মে। হাসপাতাল থেকে ছাড়া পান পরদিন ২০ মে।

শামসুন্নাহার গণ মাধ্যম এর কাছে দাবি করেন, তাঁর এলাকার আলমগীর নামের একজনের প্ররোচনায় তিনি এই মামলা করেন। বিনিময়ে তিনি পেয়েছিলেন মাত্র এক হাজার টাকা। ওই নারীর আগের আইনজীবী মুনমুন নাহার চৌধুরী গণ মাধ্যমকে বলেন, আলমগীর নামের এক ব্যক্তি তাঁর কাছে এসে বলেছিলেন, তাঁর বোনকে (শামসুন্নাহার) যৌতুকের জন্য স্বামী মারধর করেছেন। তখন আলমগীর নিকাহনামা, চিকিৎসা সনদসহ ওই নারীকে হাজির করেন। পরে ওই নারী হান্নানের বিরুদ্ধে মামলা করেন। ওই নারী ও আলমগীরের আচরণ সন্দেহজনক মনে হলে তিনি মামলা ছেড়ে দেন।

অবশ্য আইনজীবী মুনমুন নাহার চৌধুরী জানান, আলমগীর নামের সেই ব্যক্তি মারা গেছেন।

SHARE THIS ARTICLE