জেলেনস্কির ‘পিস ফর্মুলা’ প্রত্যাখান করল রাশিয়া

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ কিয়েভ আলোচনার জন্য প্রস্তুত নয় উল্লেখ করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির শান্তি আলোচনার ফর্মূলা প্রত্যাখ্যান করেছে রাশিয়া।

জেলেনস্কি ‘শান্তি তত্ত্ব’ (পিস ফর্মুলা) দেয়ার পর তা প্রত্যাখান করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

ল্যাভরভ আরও বিশ্বাস করেন, প্রকৃত শান্তি আলোচনার জন্য ইউক্রেন এখনও প্রস্তুত নয়।

গত নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে জি ২০ সম্মেলনে ভার্চুয়ালি বক্তব্যে ১০ দফা প্রস্তাব রাখেন প্রেসিডেন্ট জেলেনস্কি। তার প্রস্তাবে রয়েছে- পরমাণু নিরাপত্তা, খাদ্য নিরাপত্তা, জ্বালানি নিরাপত্তা, বন্দি বিনিময় ও জাতিসংঘের প্রস্তাবের বাস্তবায়ন। রুশ সেনা প্রত্যাহার, পরিবেশ রক্ষা, সংঘাত নিয়ন্ত্রণ, যুদ্ধাপরাধের বিচার ও যুদ্ধ বন্ধের ঘোষণা।

দোনবাসে যুদ্ধ শুরু: জেলেনস্কি

বৃহস্পতিবার এ বিষয়ে ল্যাভরভ বলেছেন, ইউক্রেন চায় পশ্চিমাদের সহায়তায় রাশিয়াকে পূর্ব ইউক্রেন ও ক্রিমিয়া থেকে বিতাড়িত করতে। তবে এটা কেবল ভীমরতি।

ইউক্রেন যুদ্ধ এগারো মাসে গড়ালেও মস্কো ও কিয়েভ এখনও কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি। শুরুর দিকে কয়েক দফা বেলারুশ ও তুরস্কে শান্তি আলোচনায় বসলেও সেসব থেকে কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি দুই দেশের নেতারা।

ল্যাভরভ জেলেনস্কির পিস ফর্মুলা প্রত্যাখান হয়েছে বলে জানানোর কয়েক ঘণ্টা পরেই ইউক্রেন জানিয়েছে, দেশটিতে আবারো পুরোদমে হামলা শুরু করেছে রাশিয়া। সূত্র: আল জাজিরা

SHARE THIS ARTICLE