নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ গ্রামীণ টেলিকম থেকে শ্রমিক-কর্মচারীদের অর্থ আত্মসাতের অভিযোগে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। প্রায় ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের অভিযোগে মামলাটি দায়ের করেন দুদকের উপ-পরিচালক গুলশান আনোয়ার।

মামলায় আসামিদের বিরুদ্ধে ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২)(৩) ধারায় অভিযোগ আনা হয়েছে।

মঙ্গলবার (৩০ মে) বিকালে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান দুদকের মহাপরিচালক (প্রশাসন) রেজওয়ানুর রহমান।

এর আগে ড. ইউনূসসহ গ্রামীণ টেলিকমের পরিচালনা পর্ষদের চার সদস্যের বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করে দুর্নীতিবিরোধী সংস্থা দুদক। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের অনুরোধের প্রেক্ষিতে তদন্ত কমিটি করে সংস্থাটি।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অভিযোগে বলা হয়েছে, ১৯৯৬ সাল থেকে গ্রামীণ টেলিকমের বেশিরভাগ লেনদেনই সন্দেহজনক। কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদফতর গ্রামীণ টেলিকম পরিদর্শন করেছে। পরিদর্শনে গিয়ে অধিদফতর গ্রামীণ টেলিকমে শ্রম আইন লঙ্ঘনের তথ্য পেয়েছে। এর মধ্যে ১০১ শ্রমিক-কর্মচারীকে স্থায়ী করার কথা থাকলেও তাদের স্থায়ী করা হয়নি। শ্রমিক কল্যাণ তহবিল গঠন করা হয়নি। এছাড়া কোম্পানির লভ্যাংশের ৫ শতাংশ শ্রমিককে দেওয়ার কথা থাকলেও তা দেওয়া হয়নি।

SHARE THIS ARTICLE