‘পকেট ভেন্টিলেটর’ তৈরি করে বাঙালি বিজ্ঞানীর সাড়া, দাম মাত্র ১২ হাজার

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ করোনাভাইরাস মহামারিতে ভেন্টিলেটরের প্রয়োজনীয়তা হাড়ে হাড়ে টের পেয়েছে বিশ্ব। এমন গুরুতর সমস্যার সহজ কোনো সমাধন ছিল না এতদিন। তবে এই গুরুতর সমস্যার সহজ সমাধান এনে বিশ্বে আলোচনায় এসেছেন কলকাতার বাঙালি বিজ্ঞানী ডা. রামেন্দ্রলাল মুখার্জি।

প্রয়োজনের তাগিদে এমন আবিষ্কার করেছেন এই বিজ্ঞানী। সম্প্রতি করোনায় আক্রান্ত হয়েছিলেন তিনি। রক্তে অক্সিজেনের পরিমাণ ৮৮ শতাংশে নেমে গিয়েছিল। হাসপাতালে ভর্তি হতে না হলেও সেদিন বুঝেছিলেন করোনার ক্ষেত্রে ভেন্টিলেটরের গুরুত্ব কতখানি। নেগেটিভ হওয়ার পর তাই আর দেরি করেননি। মাত্র ২০ দিনেই কোভিড রোগীদের জন্য বানিয়ে ফেলেছেন বিশেষ ‘পকেট ভেন্টিলেটর’। দাম মাত্র ১২ হাজার টাকা। খবর এনডিটিভির

এই ‘পকেট ভেন্টিলেটর’ এর ওজন মাত্র ২৫০ গ্রাম। একবার চার্জ দিলে ন্যূনতম ৮ ঘণ্টা চলে। সাধারণ মোবাইল চার্জারে (অ্যান্ড্রয়েড টাইপ ২) অনায়াসে চার্জ দেওয়া যায়। সুতরাং যেখানে সেখানে নিয়ে যাওয়ার কোনো সমস্যা নেই। ডা. রামেন্দ্রলালের বিশ্বাস, কোভিড ও মিউকরমাইকোসিস সামলাতে ছোট্ট এই ভেন্টিলেটর অত্যন্ত কাজে দেবে।

‘পকেট ভেন্টিলেটর’ এর দুটি ভাগ রয়েছে। একটি পাওয়ার ইউনিট, অন্যটি মাউথ পিস যুক্ত ভেন্টিলেটর ইউনিট। সুইচ অন হলে বাইরের বাতাস যন্ত্রে মজুত আল্ট্রা ভায়োলেট চেম্বার দিয়ে বিশুদ্ধ করিয়ে ফুসফুসে পাঠায়। চেম্বারের মধ্যে দিয়ে যাওয়ার সময় বাতাসে কোনো জীবাণু থাকলেও তা মরে যায়। রোগী যখন নিঃশ্বাস ছাড়েন, তখনও একই কায়দায় বাতাসকে আল্ট্রা ভায়োলেটে শুদ্ধ করে ছাড়ে এই যন্ত্র। ফলে ডাক্তার বা নার্স বা রোগীর আশপাশে মজুত মানুষজনের কোনো সমস্যা হবে না। এই যন্ত্রটি হাসপাতালে ব্যবহৃত সিপ অ্যাপ (কন্টিনিউয়াস পজিটিভ এয়ারওয়ে প্রেশার) যন্ত্রের ভাল বিকল্প বলে জানান ডা. মুখোপাধ্যায়।

ভয়াবহ হয়ে ওঠা করোনা সামলাতে ভারতে ভেন্টিলেটরের সংখ্যা বাড়ানো হয়েছে। কিন্তু তাও সংখ্যায় প্রয়োজনের তুলনায় অপ্রতুল। এই পরিস্থিতিতে রামেন্দ্রর এই আবিষ্কার বাড়িতে থাকা রোগীদের কাছে সঞ্জীবনী হয়ে উঠবে। হঠাৎ করে অক্সিজেনের মাত্রা কমতে শুরু করলে দিন কয়েক এই যন্ত্রই সামলে দিতে পারবে ‘ক্রাইসিস’। এমনই আশা ৩০টি আবিষ্কারে পেটেন্টের মালিক এই বাঙালি বিজ্ঞানীর।

রামেন্দ্রবাবু নিজে একজন ইঞ্জিনিয়ার, এমন প্রচুর এমন আবিষ্কার রয়েছে তার। মহামারি আবহে তার ‘পকেট ভেন্টিলেটর’ কোনো বিপ্লবের চাইতে কম নয় বলেই মনে করছে বিশেষজ্ঞরা।

SHARE THIS ARTICLE