পিস মিশন আয়ারল্যান্ডের উদ্যোগে লিভিং সার্টিফিকেট ও হিফজুল কুর’আন সম্মাননা অনুষ্ঠান

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ গতকাল শনিবার ২৪শে সেপ্টেম্বর, পিস মিশন অব আয়ারল্যান্ডের উদ্যোগে অনুষ্ঠিত হলো লিভিং সার্টিফিকেট ও হিফজুল কোরআন সম্মাননা অনুষ্ঠান ২০২২।

অনুষ্ঠানে বিশেষ মেহমান হিসেবে বক্তব্য রাখেন যুক্তরাজ্য থেকে আগত স্কাউট ও ইয়থ সেক্রেটারি (এম সি এ) জনাব সিরাজ সালেকিন। জনাব সিরাজ সালেকিন ছাত্র ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, “এই সমাজে আগামী দিনের নেতা হিসাবে নিজেদের প্রস্তুত করা অত্যাবশ্যক”। নিজ নিজ পেশায় সফলতার পাশাপাশি নিজেদের মুসলিম হিসেবে গড়ে তুলে স্থানীয় সমাজে অগ্রণী থাকার উপর তিনি গুরুত্ব আরোপ করেন।

প্রধান মেহমান হিসেবে ইসলামের আলোকে সাফল্য অর্জনের উপায় শীর্ষক আলোচনায় বক্তব্য রাখেন যুক্তরাজ্য থেকে আগত ইয়াং মুসলিম অর্গানাইজেশন (YMO) এর প্রাক্তন সভাপতি জনাব হাসান কায়সার আহমাদ। তিনি জাগতিক সাফল্যের পাশাপাশি ভবিষ্যতের চূড়ান্ত সফলতার জন্য কোর’আনের বিভিন্ন সুরা সূত্রায়িত করে সাফল্য লাভের চাবিকাঠিগুলো তুলে ধরেন। তিনি বলেন, “এটা অত্যন্ত গুরুত্ত্বপূর্ন যে, আমরা আমাদের সফলতার জন্য পিতামাতা থেকে শুরু করে সকলকে আমাদের কৃতজ্ঞতা জানাই। একই সাথে আমরা যেন নিজেদের ভদ্র এবং মার্জিত রাখতে পিছপা না হই এবং সমাজের জন্য কিছু কাজ করি।”

অনুষ্ঠানে আয়ারল্যান্ডের বিভিন্ন অঞ্চল থেকে আগত লিভিং সার্টিফিকেট পরীক্ষায় উত্তীর্ন এবং কোরআনে হাফিজ ছাত্রছাত্রীবৃন্দ এবং তাদের অভিভাবকবৃন্দ সহ অন্যান্য আমিন্ত্রিত অতিথি উপস্থিত ছিলেন। ইসলামিক কালচারাল সেন্টার আয়ারল্যান্ড, ক্লনস্কী, ডাবলিনে অনুষ্ঠিত এই অনুষ্ঠানের সার্বিক পরিচালনা করেন জনাব মিজানুর রহমান জাকির। শুরুতে পবিত্র কোর’আনের সুরা বানি ইসরায়েলের (আল ইসরা) ২৩-২৫ নাম্বার আয়াতের ব্যাখ্যা (দরস) উপস্থাপন করেন ক্লন্ডালকিন মসজিদের খতিব জনাব আব্দুল মান্নান।

অভিভাবকদের মধ্য থেকে বক্তব্য রাখেন সর্বজনাব আব্দুল হামিদ রনি এবং জালাল আহমেদ ভুইয়া। পিস মিশন অব আয়ারল্যান্ডের সভাপতি জনাব খন্দকার মাইনুদ্দিন অপু তার বক্তব্যে সফল ছাত্র ছাত্রীদের অভিনন্দন জানিয়ে বলেন যে, সবার কর্তব্য হবে নিজেদের শিকড় আঁকড়ে ধরে রাখা। তিনি বলেন, আমাদের সকলের শিকড় হচ্ছে আমাদের ধর্ম এবং পরিবার পরিজন।

অনুষ্ঠানে উপস্থিত অল বাংলাদেশী এসোসিয়েশন অব আয়ারল্যান্ডের (ABAI) নির্বাচিত সভাপতি ডাঃ জিন্নুরাইন জায়গীরদার উপস্থিত সফলতা প্রাপ্ত ছাত্রছাত্রীদের আন্তরিক অভিনন্দন জানিয়ে বলেন আজকের সফলতাই তাদের আগামী জীবনের পথচলার মূল ভিত্তি হবে। তিনি বলেন, এই পথ চলায় তাদের পাশে থেকে কাজ করতে চায় আজকের সমাজ। এই সময়ে তিনি তাদের ধর্ম, ভাষা এবং সংস্কৃতিকে অন্তরে ধারণ করে নিজস্ব শিক্ষা জগতে অগ্রণী হওয়ার উপর গুরুত্ব আরোপ করেন।

অনুষ্ঠানে উপস্থিত সফল ছাত্রছাত্রীদের উপহার দেয়া হয় একটি করে ফুল, সার্টিফিকেট এবং বিশ্বনবী হজরত মোহাম্মদ (সাঃ আঃ) এর জীবন নির্ভর একটি বই। পরিশেষে উপস্থিত সকল অতিথিদের জন্য পরিবেশন করা হয় মধ্যাহ্নের খাবার এবং পানীয়।

SHARE THIS ARTICLE