প্রবাসীদের ‘ইমো হ্যাক’ করে অর্থ আদায়, ৫ যুবক গ্রেপ্তার

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ সামাজিক যোগাযোগমাধ্যম ‘ইমো হ্যাক’ করে প্রবাসীদের অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগে নাটোরের লালপুর থেকে পাঁচ যুবককে গ্রেপ্তার করেছে র‌্যাব।গত বুধবার (১ মার্চ) রাত সাড়ে ১১টার দিকে জেলার লালপুরের বালিততা আদর্শ উচ্চ বিদ্যালয়ের মাঠ থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে সাতটি মোবাইল সেট, নয়টি সিমকার্ড, নগদ নয় হাজার ৬৮০ টাকা এবং একটি মোটরসাইকেল জব্দ করা র্হর্য়ে।

র‍্যাব নাটোর ক্যাম্পের কোম্পানি কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মো. ফরহাদ হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

গ্রেপ্তারকৃতরা হলেন- রাজশাহী বাঘা উপজেলার মো. হৃদয় আলী (২১), নাটোরের লালপুর উপজেলার আব্দুলপুর চংদপুইল এলাকার মো. রিদুয়ান আহম্মেদ (২৩), মোমিনপুর উত্তরপাড়া এলাকার মো. হাসিবুল হাসান শান্ত (২৪), মহরকয়া পূর্বপাড়া এলাকার মো. শামীম হোসেন (২২) এবং একই এলাকার মো. শুভ আলী (২১)।

র‍্যাব কর্মকর্তা ফরহাদ হোসেন জানান, ঢাকার সবুজবাগ থানার উত্তর বাসাবো এলাকার আব্দুল মালেকের বোনের স্বামী মো. জাকির হোসেন একজন সৌদি প্রবাসী। গত ১৩ ফেব্রুয়ারি জাকিরের ইমো আইডি থেকে মালেকের বোনের ইমো আইডিতে ম্যাসেজ আসে।

ম্যাসেজে জাকির সৌদি আরবে বিপদে আছে, তার নগদ টাকা প্রয়োজন এবং টাকা পাঠানোর জন্যে একটি বিকাশ নম্বর দেওয়া হয়। ভুক্তভোগী নারীটি সরল বিশ্বাসে সেই বিকাশ নম্বরে ৫৫ হাজার টাকা পাঠান। পরে তিনি সংঘবদ্ধ প্রতারক চক্রের প্রতারণার শিকার হয়েছেন বুঝতে পারেন।

এরপর পাঠানো টাকাগুলো কোন এলাকা থেকে উত্তোলন করা হয়েছে সেই তথ্য সংগ্রহ করে আব্দুল মালেক অর্থ হাতিয়ে নেওয়ার বিষয়ে নাটোর র‍্যাব ক্যাম্পে অভিযোগ করেন।

অভিযোগ ও গোপন সংবাদের ভিত্তিতে র‍্যাব-৫ এর সিপিসি-২ এর একটি দল তথ্য প্রযুক্তি ও বিশেষ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সংঘবদ্ধ ইমো হ্যাকিং চক্রের সক্রিয় পাঁচ সদস্যকে গ্রেপ্তার করে।

তিনি আরও বলেন, গ্রেপ্তাররা প্রাথমিক জিজ্ঞাসাবাদে দীর্ঘদিন যাবৎ ইলেকট্রনিক ডিভাইস ও ইন্টারনেট ব্যবহার করে প্রবাসীসহ দেশের বিভিন্ন প্রান্তের ‘ইমো’ ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হ্যাক করেন বলে স্বীকার করেছেন। অ্যাকাউন্ট হ্যাকের পর ভিকটিমের পরিচিতদের কাছে থেকে প্রতারণা করে মোবাইল ফিন্যান্সিং সার্ভিসের (বিকাশ) মাধ্যমে অর্থ হাতিয়ে নেওয়ার কথাও তারা স্বীকার করেছে।

এ ঘটনায় অভিযোগকারী বাদী হয়ে লালপুর থানায় গ্রেপ্তারদের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন বলেও জানান অতিরিক্ত পুলিশ সুপার ফরহাদ।

SHARE THIS ARTICLE