প্রবাসীদের সেবা দিতে ডিজিটাল প্লাটফর্ম চালু করছে বাহরাইন

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ প্রবাসীদের নিত্য নতুন সেবা নিশ্চিত করতে ডিজিটাল রেসিডেন্সি সেবা চালু করেছে বাহরাইন। এ লক্ষ্যে প্রবাসীদের জন্য রেসিডেন্সি নেটওয়ার্ক চালু করা হয়েছে।

নতুন এই সেবার মাধ্যমে বাহরাইনের ভেতরে এবং বাইরে থেকে রেসিডেন্সি পারমিট নবায়ন করতে পারবেন প্রবাসীরা। একই সাথে অভিবাসীদের জন্য সরকারের দেয়া নতুন নতুন সুবিধাগুলো অনলাইন প্লাটফর্মের মধ্যে জানিয়ে দেয়া হবে।

দেশের উন্নয়ন প্রচেষ্টার অংশ হিসেবে বাহরাইন ডিজিটাল রেসিডেন্সি পারমিট এবং পাসপোর্ট সেবা চালু করা হচ্ছে।

বাহরাইনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয়তা, পাসপোর্ট এবং রেসিডেন্সি বিষয়ক (এনপিআরএ) আন্ডার সেক্রেটারি হাইথাম বিন আবদুল রহমান বলেছেন, প্রবাসীদের জন্য সরকারের দেয়া নতুন সেবাগুলি একটি জাতীয় পোর্টাল, Bahrain.bh-এ দেয়া থাকবে। যা প্রবাসীদের নতুন নতুন সুবিধা প্রদানের বিষয়টি জানিয়ে দেবে।

বাহরাইনের সরকারি বার্তা সংস্থা বিএনএ-কে তিনি আরও বলেন, বাহরাইনে প্রবাসীদের প্রতিযোগিতা সক্ষমতা বাড়ানোর জন্য এবং একটি অর্থনৈতিক পুনরুদ্ধার পরিকল্পনা প্রচারের একটি উদ্যোগ যা সরকার কর্তৃক অনুমোদিত।

এনপিআরএ ডেভেলপমেন্ট প্ল্যানের লক্ষ্য হল রুটিন পদ্ধতি কমানো, ডিজিটাল ট্রান্সফরমেশন মেকানিজম একীভূত করা এবং প্রবাসীদের কর্ম পরিবেশ নিশ্চিত করা।

বিন আব্দুল রহমান আরও বলেন, নতুন এই ডিজিটাল প্লাটফর্ম বাসিন্দাদের আবাসিক পারমিট এবং তাদের পরিবার ও নিয়োগকর্তাদেরও সুবিধা নিশ্চিত করবে।

কর্মকর্তার মতে, নতুন এই প্লাটফর্ম কাগজপত্রের ব্যবহার কমিয়ে দেবে। কর্মচারীদের কাজগুলি সঠিকভাবে করতে এবং প্রবাসী সেবা কেন্দ্রগুলিতে যাতায়াত অর্ধেকে কমিয়ে আনবে।

পরিষেবাটি রেসিডেন্সি পারমিট স্টিকার বাতিলের দিকেও পরিচালিত করবে, যেখানে বাহরাইনে বার্ষিক ১০ লাখেরও বেশি স্টিকার জারি করার মতো কাজ কমিয়ে দেবে।

একই অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ই-গভর্নমেন্ট অথরিটির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আল কায়েদ। তিনি বলেন, প্রবাসীদের ডকুমেন্ট এবং সার্টিফিকেটকে ডিজিটাল কপিতে রূপান্তর করার জন্য দুটি নতুন পরিষেবা আগামী ১২ মাসের মাসের মধ্যে চালু হবে।

Bahrain.bh-এর মাধ্যমে এই পরিষেবাটি সারা দিন পাওয়া যাবে এবং QR কোডের মাধ্যমে যে কোনো জায়গায় বসবাসের অনুমতির বিবরণ দেখা যেতে পারে।

অনলাইন এই প্লাটফর্মের মাধ্যসে রেসিডেন্সি পারমিট বাহরাইনের ভেতরে  বা বাইরে থেকে নবায়ন করা যাবে। এটি আইডি বা পাসপোর্ট নম্বরের মাধ্যমেও প্রিন্ট করা যেতে পারে  যা বাহরাইনে প্রবেশের সুবিধা দেবে।

SHARE THIS ARTICLE