ফিনল্যান্ডে সিটি কাউন্সিল নির্বাচনে বাংলাদেশি ৪ প্রার্থী

আব্দুল্লাহ ইকবাল, ফিনল্যান্ড থেকে ঃ ফিনল্যান্ডে সিটি কাউন্সিল নির্বাচনে বাংলাদেশি চার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আগামী ১৩ জুন এই নির্বাচন অনুষ্ঠিত হবে।

বিভিন্ন পার্টি থেকে প্রার্থী হওয়া বাংলাদেশি বংশোদ্ভ‚ত ফিনিশ নাগরিকরা হলেন শামসুল আলম, ইকবাল হোসেন, মবিন মোহাম্মদ ও মজিবুর দপ্তরি। এদের মধ্যে ইকবাল ফিনল্যান্ডের সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি (এসডিপি) থেকে প্রার্থী হয়েছেন। তিনি বাঙালির পাশাপাশি এশিয়ান, আফ্রিকানসহ স্থানীয় ফিনিশদের কাছে টানার চেষ্টা করছেন।

ইকবাল হোসেন জানান, ২০০৯ সালে ফিনল্যান্ডে ছাত্র হিসাবে আসার পর তিনি বিভিন্ন ছাত্র সংগঠনের সঙ্গে যুক্ত হন। তিনি বলেন, আমার দল এসডিপি, এই মুহূর্তে এখানকার সবচেয়ে বেশি প্রগতিশীল রাজনৈতিক দল, যারা মানবতা ও সাম্যবাদের কথা বলে এবং বর্ণবাদ ও বৈষম্যের বিরুদ্ধে অবস্থান নেয়। আমি নির্বাচিত হলে সামগ্রিকভাবে আমার নির্বাচনি শহর এসপোর উন্নয়নের পাশাপাশি বাংলাদেশি কমিউনিটির উন্নয়নের জন্য কাজ করব। আমাদের সন্তানদের বাংলা ভাষা শিক্ষা এবং বাংলা সংস্কৃতির চর্চাকে উৎসাহিত করতে সর্বোচ্চ সহায়তা করব।

এদিকে ফিনল্যান্ডের ন্যাশনাল কোয়ালিশন পার্টির প্রার্থী বাছাই নির্বাচনে ৮৬ শতাংশ ভোট পেয়ে এসপো সিটি কাউন্সিল নির্বাচনে চ‚ড়ান্ত প্রার্থিতা পেয়েছেন তিনি। ১৯৯৩ সালে তিনি ফিনল্যান্ডে আসেন। ঢাকার ওয়ারীতে জš§গ্রহণকারী ও বিশিষ্ট ব্যবসায়ী মবিন মোহাম্মদ ব্যবসার পাশাপাশি ফিনিশ রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন।

২ লাখ ৯২ হাজার ৭৯৬ জনসংখ্যা অধ্যুষিত ওই নির্বাচনি শহরের আয়তন ৫২৮ বর্গকিলোমিটার।[

SHARE THIS ARTICLE