ফের বাংলাদেশের জয়ঃলজ্জার রেকর্ড করে হারলো অস্ট্রেলিয়া

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে সর্বনিন্ম রানের রেকর্ড করে হারল অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের মাটিতে ২০০৫ সালে মাত্র ৭৯ রানে অল-আউট হয়েছিল অজিরা। আজ সেই রেকর্ডও ভাঙল তারা।

বাংলাদেশের দেয়া ১২৩ রানের লক্ষ্যে খেলতে নেমে অল-আউট হয়েছে ৬২ রানে। ঢাকায় ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে এসেও ভারতের কাছে মাত্র ৮৬ রানে অল-আউট হয়েছিল অজিরা।

বাংলাদেশের দেয়া লক্ষ্য টপকাতে নেমে সফরকারী দলের ব্যাটাররা হতাশ করেছে একের পর এক উইকেট ছুঁড়ে দিয়ে। ইনিংসের দ্বিতীয় ওভারে নাসুম আহমেদের শিকার হয়ে সাজঘরে ফেরেন আগের ম্যাচে ছক্কার ঝড় তোলা ড্যান ক্রিস্টিয়ান।

এরপরেই শুরু হয় অজিদের নিয়মিত বিরতিতে উইকেট হারানো মিছিল। গত চার ম্যাচে একা লড়তে থাকা মিচেল মার্শ এদিন ৪ রান করে নাসুমের বলে এলবিডব্লু হয়ে।

শেষ ম্যাচে এসে রানের দেখা আর দলের পক্ষে সর্বোচ্চ রান করা ম্যাথু ওয়েডকে ২২ রানে ফেরান সাকিব। দ্বিতীয় সর্বোচ্চ রান করা বেন ম্যাকডরমটকে ১৭ রানে ফেরা মাহমুদুল্লাহ।

এরপর জোড়া উইকেট নেন সিরিজে প্রথম ম্যাচ খেলতে নামা সাইফউদ্দিন। অ্যালেক্স ক্যারি, মইসিস হ্যানরিক্সকে সমান ৩ রানে ফেরান এই মিডিয়াম পেসার।

তবে অ্যাস্টন টার্নাককে ১ রানে ফিরিয়ে সাকিব পূর্ণ করেন টি-টোয়েন্টির ১০০ উইকেট। এই ফরম্যাটে ১ হাজার রানের সঙ্গে ১০০ উইকেটের মালিক এখন একমাত্র সাকিব।

পরের ওভারে অ্যাস্টন অ্যাগারকে ফিরিয়ে সাইফ পূর্ণ করেন ৩ উইকেট। এরপর নাথান এলিস (১) ও অ্যাডাম জাম্পাকে (৪) রানে ফেরান সাকিব। অজিরা অল-আউট হয়ে যায় ১৩.৪ ওভারেই।

ম্যাচ ও সিরিজ সেরা সাকিব আল হাসান

বাংলাদেশের পক্ষে ৪ উইকেট নেন সাকিব। ৩ উইকেট নিয়েছেন সাইফউদ্দিন, ২ উইকেট নেন নাসুম আহমেদ। ১ উইকেট নেন মাহমুদউল্লাহ।

এর আগে সন্ধ্যায় শেষ টি-টোয়েন্টি খেলতে নেমে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ব্যাট করতে নেমে বাংলাদেশের ব্যাটিংটাও হয় ব্যর্থতায় মোড়ানো। নাঈম শেখের ব্যাটে আসে সর্বোচ্চ ২৩ (২৩) রান। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ১৯ রান আসে মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটে।

এদিন ওপেনিংয়ের বদলে চার নম্বরে ব্যাট করতে নামেন সৌম্য সরকার। গত চার ম্যাচে ১২ রান করা সৌম্য এদিন ১৮ বলে করেন ১৬ রান। ওপেনিংয়ে ব্যাট করতে নামা মেহেদী হাসান করেন ১৩ (১২) রান।

শেষদিকে আফিফ হোসেনের ১০, নুরুল হাসানের ১০ ও মোসাদ্দেক হোসেনের ৪ রানে ভর করে ৮ উইকেটে ১২২ রান তোলে বাংলাদেশ।

অজিদের পক্ষে ২টি করে উইকেট নেন নাথান এলিস, ড্যান ক্রিস্টিয়ান ও ১টি করে উইকেট নেন অ্যাস্টন টার্নার, অ্যাস্টন অ্যাগার ও অ্যাডাম জাম্পা।

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলতে এসে ৪-১ ব্যবধানে সিরিজ হেরে আজই বাড়ির পথ ধরবে অজিরা।

SHARE THIS ARTICLE