বাণিজ্য চুক্তি ছাড়াই ব্রেক্সিট বাস্তবায়নের প্রবল সম্ভাবনা

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তি করতে যুক্তরাজ্যের ব্যর্থ হওয়ার সম্ভাবনা প্রবল বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ইইউর দুই গুরুত্বপূর্ণ নেতা ফ্রান্সের প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ এবং জার্মানির চ্যান্সেলর এঙ্গেলা মের্কেলও একই রকম কথা বলে আসছেন।

ব্রাসেলসে টানটান উত্তেজনার সভার মধ্যে প্রথমবার ব্রেক্সিট চুক্তি নিয়ে কথা বলতে এসে জনসন বলেন, যুক্তরাজ্যের নাগরিক ও বিভিন্ন কোম্পানির এখন চুক্তিবিহীন পরিস্থিতিকে বিবেচনায় নেওয়া উচিত। দুই পক্ষের মধ্যে আলোচনা অব্যাহত থাকলেও আলোচকরা এখনো চুক্তির কাছাকাছিও যেতে পারেননি বলে জানান তিনি। ৩১ ডিসেম্বরের পর যুক্তরাজ্যের আর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বাণিজ্য নীতি মানার বাধ্যবাধকতা না থাকায় বাণিজ্য চুক্তিতে পৌঁছাতে দুই পক্ষের হাতে দুই সপ্তাহের মতো সময় বাকি আছে। প্রতিযোগিতার নিয়ম ও মাছ ধরার অধিকারসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে মতানৈক্যের কারণে যুক্তরাজ্য ও ইইউর প্রতিনিধিদের রুদ্ধদ্বার বৈঠক সফলতার মুখ দেখছে না।

বুধবার রাতে জনসন ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েনের সঙ্গে বৈঠকে বসলেও এ যুগল কোনো সমাধান বের করতে পারেননি। জনসন এর আগে ব্রিটিশ আলোচকদের চুক্তিতে পৌঁছাতে যতখানি সম্ভব ছাড় দেওয়া যায়, তা দিতে বলেছিলেন। ইইউ যুক্তরাজ্যকে তার আইনি ব্যবস্থার ভেতর আটকে রাখতে চাইছে আর না হলে আমদানিতে শুল্ক বসিয়ে শাস্তি দিতে চাইছে বলে ‘চুক্তিতে পৌঁছানো কঠিন হয়ে পড়ছে’ বলেও অভিযোগ করেন তিনি।

এদিকে আগামী বছরের শুরু থেকেই ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে প্রবেশ নিষিদ্ধ হতে পারে ব্রিটিশ নাগরিকদের। করোনা ভাইরাস মহামারির কারণে বর্তমানে হাতেগোনা কিছু দেশের নাগরিকদের ইইউভুক্ত দেশগুলোতে বিনা বাধায় চলাচলের অনুমতি রয়েছে। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও দক্ষিণ কোরিয়ার মতো অত্যন্ত সীমিত হারে করোনা সংক্রমিত দেশগুলো রয়েছে এ তালিকায়। ইইউ ও ইউরোপীয় অর্থনৈতিক অঞ্চলের (ইইএ) বাইরের নাগরিকদের সেখানে অনাবশ্যক ভ্রমণ আপাতত বন্ধ।

SHARE THIS ARTICLE