বিদেশি পর্যটকদের জন্য দরজা খুলে দিচ্ছে সৌদি, থাকবে যে শর্ত

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ মহামরি করোনার কারণে পর্যটকদের জন্য দরজা বন্ধ রেখেছিল সৌদি আরব। অবশেষে প্রায় দেড় বছর পর বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত উন্মুক্ত করতে রাজি হয়েছে সৌদি আরব।

তবে এর জন্য বেঁধে দেয়া হয়েছে কড়া শর্ত। জানা গেছে, কেবল সৌদি সরকার অনুমোদিত করোনাভাইরাসরোধী টিকার প্রয়োজনীয় সব ডোজ নেয়া থাকলেই দেশটিতে প্রবেশাধিকার পাবেন বিদেশী পর্যটকেরা।

এদিকে, পর্যটকদের জন্য দরজা আগামী ১ অগাস্ট থেকে খুললেও এখনো বিদেশিদের উমরাহ যাত্রার উপর থেকে নিষেধাজ্ঞা তোলেনি সৌদি আরব। প্রতি বছর লাখ লাখ মুসলিম উমরাহ করতে সৌদি যান।

সৌদি আরবের পর্যটন মন্ত্রণালয় একটি বিবৃতি দিয়ে বলেছে, ১ অগাস্ট থেকে বিদেশি পর্যটকরা টুরিস্ট ভিসা নিয়ে সেখানে যেতে পারবেন। তবে পর্যটকদের মডার্না, ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা বা জনসন অ্যান্ড জনসনের টিকার ডোজ শেষ করতে হবে। সৌদিতে গেলে তাদের আর কোয়ারান্টিনে থাকতে হবে না। তাদের অন্তত ৭২ ঘণ্টা আগে করা করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট সঙ্গে থাকতে হবে।

এর আগে, ২০১৯ থেকে সৌদি আরব পর্যটকদের জন্য ভিসা দিতে শুরু করে। তারপর থেকে ২০২০ সালের মার্চ পর্যন্ত চার লাখ পর্যটক সেখানে গেছেন। কিন্তু তারপর করোনার জন্য সৌদির দরজা পর্যটকদের জন্য বন্ধ হয়ে যায়। এমনকি, হজ ও উমরাহের জন্যও বিদেশিদের ঢুকতে দেয়া হয়নি। এখন কেবল টিকা নেয়া সৌদি বাসিন্দারাই উমরাহ করতে পারেন।

SHARE THIS ARTICLE