বিশ্বের তৃতীয় বৃহত্তম আন্তর্জাতিক কোলকাতা বইমেলা ২০২২ অনুষ্ঠানের ঘোষণা

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ বিশ্বের অন্যতম “আন্তর্জাতিক কোলকাতা বইমেলা” ২০২২ সালের জানুয়ারি মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে ঘোষণা দিয়েছেন পশ্চিম বংগের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৩১শে জানুয়ারি থেকে শুরু হয়ে এই মেলা চলবে ১৩ই ফেব্রুয়ারি পর্য্যন্ত। ১৯৭৬ সাল থেকে শুরু করে প্রতিবছর কোলকাতায় অনুষ্ঠিত হয়ে থাকে এই বই মেলা। জনসমাগমের দিক থেকে এই মেলা এশিয়ায় বৃহত্তম এবং বিশ্বে তৃতীয় বৃহত্তম। ফ্রাংকফুর্ট এবং লন্ডনের পর বিশ্বে কোলকাতা বই মেলা তৃতীয় বৃহত্তম।

কোলকাতার এই বইমেলা মূলত পরিবেশকদের চেয়ে সাধারণ জনগণের জন্য আয়োজিত হয়ে থাকে। কলকাতার অধিবাসীরা এই মেলাকে কোলকাতা শহরের অন্তর্নিহিত অংশ বলে মনে করে থাকেন এবং অনেকেই প্রতিদিন এই মেলা পরিদর্শন করে থাকেন। এই মেলায় ২০ লক্ষের বেশী মানুষের সমাগম হয়ে থাকে বলে জানা গেছে।  
শুরু হল আন্তর্জাতিক কলকাতা বইমেলা, কতদিন পর্যন্ত থাকবে? জানুন –  Independent24x7
৪৪ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২৯শে জানুয়ারী ২০২০ থেকে ৯ই ফেব্রুয়ারী ২০২০ এই সময়ে কোলকাতার সেন্ট্রাল পার্ক মেলা কমপ্লেক্সে অনুষ্ঠিত হয়েছিল। কোভিড-১৯ মহামারীর কারণে ৪৫তম বইমেলা স্থগিত করা হয়। ২০২১ সালের স্থগিত হয়ে যাওয়া বইমেলা বঙ্গবন্ধুর নামে উতসর্গ হওয়ার কথা ছিল। এবারে সেই সিদ্ধান্ত বহাল আছে কি না জানা যায়নি। এক বছর বন্ধ থাকার পরে ২০২২ সালে আবার ফিরছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা। জানা গেছে প্রাথমিক ভাবে সিদ্ধান্ত হয়েছে মেলা চলবে ১৪ দিন। 
বঙ্গবন্ধুকে উৎসর্গ করা হবে ২০২১ সালের কলকাতা আন্তর্জাতিক বইমেলা
বইমেলার আয়োজক পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায় বলছেন, “৩১ জানুয়ারি বইমেলা হওয়ায় আমরা সবাই খুশি। তবে সব দিক খতিয়ে দেখেই বইমেলার আয়োজন করতে হবে। সবার সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।”

সম্প্রতি মুখ্যমন্ত্রীর সেই ঘোষণার পর থেকেই উচ্ছ্বসিত প্রকাশক ও বইপ্রেমীরা। প্রকাশকদের একাংশের মতে, গত বছর থেকে অফলাইনে বই কেনাবেচা কার্যত তলানিতে এসে ঠেকেছে। সেই সঙ্গে বইমেলাও আয়োজিত হয়নি। তাই আর মাত্র দু’মাসের মধ্যে বইমেলা আয়োজিত হতে চলেছে, এ কথা জেনে তারা প্রস্তুতি নিতে শুরু করেছেন।

তবে বই মেলার আয়োজন নিয়ে জনমনে অনেক প্রশ্ন দেখা দিয়েছে। এই মেলায় ভিড় নিয়ন্ত্রণে কি ধরনের বিধি নিষেধ আরোপিত হবে সেটা মূল প্রশ্ন, শুধু টিকা গ্রহণকারীদের জন্য উন্মুক্ত থাকবে কি না? কোভিড পরীক্ষা কিংবা তাপমাত্রা পরীক্ষা লাগবে কি না, কতটা বইয়ের স্টল থাকবে, কতটা খাবার স্টল থাকবে ইত্যাদি অনেক প্রশ্ন জনমনে আলোচিত হচ্ছে।

আগামী বইমেলার থিম কান্ট্রি বাংলাদেশ। গিল্ড জানাচ্ছে, আগেই ঠিক ছিল, ২০২০ সালের বইমেলার চেয়ে বেশি দেশ ২০২১ সালে অংশ নেবে না। কিন্তু করোনার কারণে শেষ পর্যন্ত সেই বইমেলা বাতিল হয়। তাই ২০২২ সালে কতগুলি দেশ আসতে পারবে, তা নিয়েও প্রশ্ন থাকছে। গিল্ডের সভাপতি সুধাংশুশেখর দে বলেন, “সবার সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। কত দিন মেলা চলবে, তা নিয়েও কথাবার্তা চলছে। প্রথমে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত বইমেলা করার কথা বলা হলেও চেষ্টা করা হচ্ছে সেটা বাড়িয়ে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত করার। দিনের সংখ্যা বাড়লে মানুষ আরও ফাঁকায় ফাঁকায় মেলায় ঘুরতে পারবেন।”

তথ্যসূত্রঃ আনন্দ বাজার, উইকিপেডিয়া

SHARE THIS ARTICLE