ভারতের সুপ্রিম কোর্ট কোরান সম্পর্কিত একটি রিট আবেদন খারিজ করে দিয়েছে


আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ গতকাল ১২ই এপ্রিল সোমবার ভারতীয় সুপ্রিম কোর্ট, উত্তর প্রদেশের শিয়া ওয়াকফ বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান ওয়াসিম রিজভীর করা একটি রিট পিটিশন খারিজ করে দিয়েছে। ভারতীয় সুপ্রিম কোর্টের বিচারপতি আর এফ নারিমান, বিচারপতি বি আর গাওয়াই, বিচারপতি ঋশিকেশ রায়ের বেঞ্চে পবিত্র কোরআন থেকে ২৬টি আয়াত অপসারণের জন্য দায়ের করা এই আবেদন একেবারে অসার অভিহিত করে খারিজ করে দেন এবং আবেদনকারীকে মামলার ব্যায়বাবদ ৫০,০০০ রূপি প্রদানের আদেশ দিয়েছেন। 

রিজভী তার আবেদনে উল্লেখ করেছিলেন যে ইসলাম ন্যায়, সাম্য, ক্ষমা ও সহনশীলতার ধারণাগুলির উপর ভিত্তি করে; তবে পবিত্র গ্রন্থের উল্লিখিত আয়াতগুলির আক্ষরিক ব্যাখ্যার কারণে এই ধর্ম মৌলিক নীতিগুলি থেকে দূরে সরে গিয়েছে।

মামলার শুরুতে বিচারপতি নারিমান, রিজভির পক্ষের উকিল আর কে রায়জাদাকে জিজ্ঞেস করেন, “আপনি কি আবেদনের ব্যাপারে সিরিয়াস?” তিনি জিজ্ঞেস করেন, “আপনি কি আবেদনটিকে গুরুত্ব দিচ্ছেন? আপনি কি অতীব গুরুত্বের সাথেই আবেদনটিকে বিচারের জন্য চাপ দিচ্ছেন?”

ওয়াসিম রিজভির আইনজ্ঞ আর কে রায়জাদা বলেন, তিনি মামলাটি মাদ্রাসা শিক্ষাকে নিয়ন্ত্রণের মধ্যে সীমাবদ্ধ রাখতে চান। তিনি বলেন যে কোরানের কিছু আয়াত অবিশ্বাসীদের বিরুদ্ধে সহিংসতা প্রচার করে, যার কারণে ছাত্রদের সহিংসতা শিক্ষায় উৎসাহিত করতে পারে।

আর কে রায়জাদা বলেন, “আমার সাবমিশন হ’ল এই প্রচার অবিশ্বাসীদের বিরুদ্ধে সহিংসতার পক্ষে। শিশুদের কোমল বয়সে মাদ্রাসায় বন্দী করে শিক্ষা দেয়া হয়। ছাত্রদেরকে এই শিক্ষা দেয়া উচিৎ নয়। এই শিক্ষাগুলো খোলামেলা বাজারে ছড়িয়ে দেবার নয়। আমি ইতিমধ্যে এ ব্যাপারে পদক্ষেপ নিতে কেন্দ্রীয় সরকারকে লিখেছিলাম কিন্তু কিছুই হয়নি……কেন্দ্রীয় সরকার এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডকে ডেকে জিজ্ঞাসা করা যেতে পারে কোরানের এই সকল আয়াতের আক্ষরিক অর্থ না শিখাতে তারা কি পদক্ষেপ গ্রহণ করেছেন?”

আবেদনে বলা হয়েছিলো যে, ধর্মীয় সন্ত্রাসীরা মূল ইসলামের শিক্ষা থেকে দূরে চলে গিয়েছে এবং তারা মূলত ২৬ টি আয়াতের আক্ষরিক অর্থকে প্রাধান্য দিয়ে সন্ত্রাসে উদ্বুদ্ধ হয়েছে। সূত্রায়িত কোরানের আয়াতগুলো হচ্ছে
সূরা ৯ আয়াত ৫;  সূরা ৯ আয়াত ২৮; সূরা ৪ আয়াত ১০১; সূরা ৯ আয়াত ১২৩; সূরা ৪ আয়াত ৫৬; সূরা ৯ আয়াত ২৩; সুরা ৯ আয়াত ৩৭; সূরা ৫ আয়াত ৫৭; সূরা ৩৩ আয়াত ৬১; সূরা ২১ আয়াত ৯৮; সুরা ৩২ আয়াত ২২; সূরা ৪৮ আয়াত ২০; সূরা ৮ আয়াত ৬৯; সূরা ৬৬ আয়াত ৯; সূরা ৪১ আয়াত ২৭; সুরা ৪১ আয়াত ২৮; সূরা ৯ আয়াত ১১১; সুরা ৯ আয়াত ৫৮; সূরা ৮ আয়াত ৬৫; সূরা ৫ আয়াত ৫১; সুরা ৯ আয়াত ২৯; সূরা ৫ আয়াত ১৪; সূরা ৪ আয়াত ৮৯; সূরা ৯ আয়াত ১৪; সুরা ৩ আয়াত ১৫১; সূরা ২ আয়াত ১৯১ ।  

বিচারকরা এই বক্তব্যে মোটেও কর্নপাত না করে মামলাটিকে অসার আখ্যায়িত করে খারিজ করে দেন এবং ৫০,০০০ রূপি প্রদানের আদেশ দেন। ওয়াকফ বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান রিজভির বিরুদ্ধে ইতিমধ্যে বেশ কয়েকটি মুসলিম দল ও ইসলামী আলেমরা প্রতিবাদ জানিয়ে ব্যাপক প্রতিক্রিয়া দেখিয়েছেন। গত মাসে শীর্ষ আদালতে আবেদনের মাধ্যমে রিজভির বিরুদ্ধে মুসলিমদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগে বেরিলিতে একটি এফআইআর দায়ের করা হয়েছিল। আঞ্জুমান খুদ্দ-এ-রসুল সম্পাদক শান আহমেদ এবং ইত্তেহাদ-মিল্লাত কাউন্সিল নামে পরিচিত একটি সংস্থার অভিযোগের পরে কোতোয়ালি থানায় এফআইআরটি নথিভুক্ত করা হয়েছে।

সূত্রঃ হিন্দুস্থান টাইমস, ইন্ডিয়ান এক্সপ্রেস, টাইমস অফ ইন্ডীয়া 

SHARE THIS ARTICLE