ভূমধ্যসাগরে ঠাণ্ডায় জমে নিহত ৭ বাংলাদেশির দাফন ইতালিতেই

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ লিবিয়া থেকে নৌকায় করে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে অতিরিক্ত ঠাণ্ডায় জমে নিহত ৭ বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশীর দাফন হবে ইতালিতেই। দেশটির সিসিলি দ্বীপের অ্যাগ্রিজেন্তোর পালমা দি মন্তেকিয়ারোর মেয়র স্তেফানো কাস্তেল্লিনো জানিয়েছেন পৌর এলাকার গোরস্থানে তাদের দাফনের ব্যবস্থা করা হয়েছে।

তিনি এ ঘটনায় শোক প্রকাশ করে শনিবার (২৯ জানুয়ারি) বলেছেন, নিহত সাত জনের মরদেহ অ্যাগ্রিজেন্তো প্রভিন্সেরই দ্বীপ লাম্পেদুসাতে রয়েছে। সেখান থেকে যাত্রীবাহী জাহাজে করে আগামীকাল রবিবার (আজ) সন্ধ্যা নাগাদ সিসিলি’র এম্পেদোকলে বন্দরে নিয়ে আসা হবে।

এর আগে গত শুক্রবার (২৮ জানুয়ারি) রাতে ইতালিতে বাংলাদেশের দূতাবাস থেকে জানানো হয়েছিল, লাশগুলো দেশে ফেরানোর জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দূতাবাস। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে দূতাবাস আরও জানায়, দীর্ঘ সময় তীব্র ঠাণ্ডায় থাকার ফলে ‘হাইপোথার্মিয়া’য় মারা গেছেন ওই বাংলাদেশি। তারা ভূমধ্যসাগরীয় দ্বীপ ইতালির ল্যাম্পেদুসা যাচ্ছিলেন। পথে নৌকায় হাইপোথার্মিয়ায় (শরীরের তাপমাত্রা হ্রাস) আক্রান্ত হয়ে মারা যান।

ইতালির সিসিলি দ্বীপের অ্যাগ্রিজেন্তো শহরের প্রসিকিউটর লুইগি প্যাট্রোনাজ্জিও এক বিবৃতির বরাত দিয়ে ইতালিয়ান বার্তা সংস্থা এএনএসএ- জানায়, হাইপোথার্মিয়ায় মারা যাওয়া সাত অভিবাসীর সবাই বাংলাদেশের নাগরিক। নৌকাটি দুই-তিন দিন আগে লিবিয়া থেকে ইতালির উদ্দেশে রওনা দিয়েছিল। জনবসতিহীন ইতালিয়ান দ্বীপ ল্যাম্পেদুসার উপকূল থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে নৌকাটিকে দেখতে পান কোস্টগার্ড সদস্যরা। নৌকায় তিন জনের মৃতদেহ পাওয়া যায়। পরে নৌকাটি বন্দরে ভেড়ানোর আগেই আরও চার জনের মৃত্যু হয়। তবে মৃতদের নাম-পরিচয় জানা যায়নি।

SHARE THIS ARTICLE