ভূয়া ভাউচারে অর্থ আত্মসাৎ এর ঘটনায় ভারতীয় হিসাবরক্ষক ও তাঁর ভাই গ্রেফতার

এস,এ,রব- আয়ারল্যান্ডের কোম্পানির প্রায় ১.২মিলিয়ন ইউরো চুরি ও মানি লন্ডারিংয়ের মামলায় গ্রেফতার করা হয়েছে এক ভারতীয় হিসাবরক্ষকে। আদালত তার জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠিয়েছে।

একই মামলায় অভিযুক্ত তার ছোট ভাইকে শর্ত সাপেক্ষে জামিন দেয়া হয়েছে। ডাবলিনের একটি আর্থিক প্রতিষ্ঠানের সিনিয়র হিসাবরক্ষক পদে কর্মরত ভিপুল ধূত (৩৫) নামের ওই ব্যক্তির বিরুদ্ধে গত বছরের বিভিন্ন তারিখে অর্থ চুরির অভিযোগ পাওয়া গেছে। এই ঘটনার তার ভাইও জড়িত বলে তদন্তকারীরা জানতে পেরেছেন। গারদা ন্যাশনাল ইকোনমিক ক্রাইম ব্যুরোর তদন্তের পর ওই দুই ভাইকে গ্রেফতার করা হয়েছে। ভারতীয় ওই দুই ভাই বেশ কয়েক বছর ধরে আয়ারল্যান্ডের ডাবলিনে ববসবাস করছেন।

গ্রেফতারের পর তাদের ডাবলিন ডিস্ট্রিক্ট কোর্টের জজ ব্রেইন ও’শিয়ার আদালতে তাদের হাজির করা হয়। গারদা ডিটেকটিভ ইউনিটের কর্মকর্তা রোনান ফারেলি আদালতে জানান, ভিপুল ধূতের বিরুদ্ধে অভিযোগ আনার পর তিনি কোন প্রতিউত্তর করেননি। আসামীদের জামিন বাতিলের সুপারিশ করেন ফারেলি। তিনি আদালতে বলেন, আসামীদের বিরুদ্ধে যে অভিযোগ উত্থাপন করা হয়েছে তা নমুনা মাত্র। পুরো তদন্তে ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২০ সালের নভেম্বর পর্যন্ত প্রায় ১.২মিলিয়ন ইউরো চুরির প্রমাণ পাওয়া গেছে। তদন্ত রিপোর্টে বলা হয়েছে, ভিপুল ধূত নামের ওই ভারতীয় ব্যক্তি কোম্পানির কিছু খাতে কাল্পনিক খরচ দেখিয়ে ওই টাকা আত্মসাৎ করেছেন। কোম্পানি নিয়মিত সেবা নেয় এমন একটি সার্ভিস প্রোভাইডারের নামে এসব অর্থ প্রদান দেখানো হয়েছে; কিন্তু বাস্তবে তাদের এত অর্থ দেয়া হয়নি। রোনান ফারেলি আদালতকে বলেন, এসব অর্থ মূলত চুরি করা হয়েছে এবং সেগুলো ভারতের একটি ব্যাংক অ্যাকাউন্টে জমা করা হয়েছে। এছাড়া ভিপুল ধূতের ভাই রাজেশ ধূতের (২৯) অ্যাকাউন্টে ৪৬ হাজার ইউরো এবং অন্য আরো দুই ব্যক্তির অ্যাকাউন্টেও পাঠানো হয়েছে কিছু অর্থ। তদন্ত কর্মকর্তারা অভিযুক্তের বাসায় তল্লাশি চালিয়ে কিছু নথি ও কম্পিউটার ডেটা জব্দ করেছে। তদন্ত কর্মকর্তা আদালতে আরো জানান, চলতি বছরের শুরুতে ভিপুল ধূত তার পাসপোর্ট তদন্ত সংস্থার কাছে জমা রেখেছিলেন; কিন্তু এরপর তিনি পাসপোর্ট হারিয়ে গেছে উল্লেখ করে নতুন পাসপোর্টের জন্য আবেদন করতে চেষ্টা করেছেন। যদিও আসামী এই অভিযোগ স্বীকার করেননি।

SHARE THIS ARTICLE