মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইউরো বাংলা প্রেসক্লাবের ভার্চুয়াল আলোচনা সভা

এ,কে,আজাদ- আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ মহান মাতৃভাষা দিবস, মহান একুশে! আত্মত্যাগের মহিমায় ভাস্বর এদিন।প্রতিটি আন্দোলনে বাঙালি জাতির দুর্জয় শক্তির জোগানদাতা, প্রতি বাঙালির হৃদয়ে স্বাধীনতার বীজ বুনে যাওয়ার দিন এ দিন ২১ ফেব্রুয়ারি। আর একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সে চেতনায় ঝাঁপিয়ে পড়েছিল বাঙালি জাতি।

আগুনঝরা দ্রোহ আর বাঙালি সত্তার জাগরণে অমর একুশের চেতনায় উদ্ধুদ্ধ হয়ে হাতে অস্ত্র তুলে নিয়ে ছিলাম আমরা সেদিন। একাত্তর পরবর্তীতে আবারও ২১ ফেব্রুয়ারির চেতনা আন্দোলনের স্মারক হয়ে দাঁড়ায়। কিন্তু কোনো যুদ্ধেই সত্যিকারভাবে বিজয় অর্জিত হয়েছে বলে মনে হয়নি।

অনন্য গৌরবের এ দিনগুলো নিয়ে স্মৃতি কাতরতা আর কত যুগ! কতকাল!

সেই বেদনাদীর্ণ হৃদয়ে প্রবাসে ও একুশের অম্লান চেতনাকে ছড়িয়ে দেওয়ার উদ্যোগের সঙ্গে যুক্ত হয়েছে ইউরো বাংলা প্রেসক্লাব। গতকাল ২৭ ফেব্রুয়ারী রবিবার ইউরো-বাংলা প্রেসক্লাবের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে “গৌরবের ৭০ বছর ” আমাদের করণীয় শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়।

No description available.

প্রেসক্লাব সভাপতি তাইজুল ইসলাম ফয়েজ এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক জাকির হোসেন চৌধুরীর পরিচালনায় গত ২৭ফেব্রুয়ারি স্থানীয় সময় বিকাল ২.৩০ মিনিট। আলোচনায় অংশ নেন সংগঠনের উপদেষ্টা সিনিয়র সাংবাদিক রিয়াজুল ইসলাম কাওছার,
আন্তর্জাতিক কলামিস্ট ও আয়ারল্যান্ডের কর্মরত চিকিৎসক ডা. জিন্নুরাইন জায়গীরদার, ফিনল্যান্ডে কর্মরত শিক্ষাবিদ, লেখক ও গবেষক সাংবাদিক ডক্টর মুজিবুর দফতরি, লন্ডনে কর্মরত সিনিয়র সাংবাদিক নুরে আলম রব্বানী, সহ-সভাপতি সৈয়দ মেহেদি রাসেল, তাজ উদদীন, যুগ্ম সাধারণ সম্পাদক এ কে আজাদ , সাংগঠনিক সম্পাদক জাবের আহমদ, বিশিষ্ট লেখক ও সাংবাদিক সৈয়দ মুনতাছির রিমন, অভিবাসন বিষয়ক সম্পাদক সিদ্দিকুর রহমান, মানবাধিকার বিষয়ক সম্পাদক হামিদুল ইসলাম,
ইউরো-বাংলা প্রেসক্লাব গ্রিসের সাধারণ সম্পাদক নিরব আহমদ রুমন,যুগ্ম সাধারণ সম্পাদক মতিউর রহমান মুন্না , সাংগঠনিক সম্পাদক জাবেদ মাহমুদ। ইউরো-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সহ সভাপতি মোঃ নাজমুল হক সহ অন্যান্য নেতৃবৃন্দ।

No description available.


ভাষা দিবসের আলোচনায় বক্তারা বলেন প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্মদের মধ্যে বাংলা ভাষা চর্চায় গুরুত্ব দিতে হবে অন্যথায় এক সময় তাদের কাছ থেকে বাংলা ভাষা ও সংস্কৃতি হারিয়ে যাবে। নেতৃবৃন্দ রাশিয়া- ইউক্রেন এর মধ্যে চলমান যুদ্ধের বিরতি কামনা করে বলেন জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায় আলোচনার মাধ্যমে শান্তি প্রতিষ্ঠার জন্য আহ্বান জানান।

এবারের বই মেলায় প্রকাশিত ডাঃ জিন্নুরাইনের বর্ণ মিছিল কবিতা বই থেকে তিনি বর্ণ মিছিল কবিতা আবৃতি করে শুনান। এই কবিতায় বাঙালির জাতীয়-সাংস্কৃতিক জীবনে ’৫২ থেকে এ পর্যন্ত দীর্ঘ রাজনৈতিক ও সাংস্কৃতিক ইতিহাস এবং ’৭১-এর মুক্তিযুদ্ধে সব কিছুই বাঙালি জাতীয়তাবাদকে সামনে নিয়ে এসেছে এবং বাংলা সংস্কৃতির ধারাবাহিকতায় একুশে উদযাপন এখন গ্রাম আর শহরে সীমাবদ্ধ থাকেনি; দূরপ্রবাসেও এর ছোঁয়া লেগেছে।

No description available.

সভায় ভাষা শহীদদের ও জাতীয় প্রেসক্লাবের সভাপতি রিয়াজ উদ্দীন, হাসান শাহরিয়ার, কলম সৈনিক পীর হাবিবুর রহমান এর রুহের মাগফেরাত এবং দেশ ও জাতির কল্যাণ কামনা করে দোয়া পরিচালনা করেন চিকিৎসক ডা.জিন্নুরাইন জায়গীরদার। রিয়াজুল ইসলাম কাওছার ও ডাক্তার জিন্নুরাইন জায়গীরদার এর লেখা বই থেকে কবিতা পাঠ করেন এ, কে, আজাদ এবং রিয়াজুল ইসলাম কাওছার স্বরচিত কবিতা আবৃতি করেন।

SHARE THIS ARTICLE