মালদ্বীপে সমুদ্র পাড়ে প্রবাসীদের বসন্ত উৎসব

মো: এমরান হোসেন তালুকদার, মালদ্বীপ থেকেঃ সমুদ্রের পাড়ে বাসন্তী হাওয়া, বাসন্তী সাজে রঙ্গীন মালদ্বীপ” স্লোগানকে সামনে রেখে মালদ্বীপ প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে সমুদ্রের পাড়ে পহেলা ফাল্গুনের আয়োজনে মেতে উঠে সবাই। রাজধানী মালের পার্শ্ববর্তী আইল্যান্ড হলোমালের সমুদ্র সৈকতের পাড়ে অনুষ্ঠিত হয় বাসন্তী বিকেল। আর এতে পরিবারের সদস্য নারী, পুরুষ ও শিশুদের নিয়ে উপস্থিত হন মালদ্বীপ প্রবাসীরা।

এক ঋতুর এই দেশে প্রবাস জীবনের শত ব্যস্ততার মাঝেও বাংলাদেশীদের একত্রিত করতে হাই কমিশনার সহধর্মিনী মিসেস নাওমি নাহরিন কনিকার বিশেষ তত্ত্বাবধানে বষন্ত বরণের আয়োজন করা হয় । অনুষ্ঠানটির সার্বিক সমন্বয় করেন হাই কমিশনের কাউন্সিলর (শ্রম) এর সহধর্মিনী মিসেস রোমানা রাজিয়া সিদ্দিকা।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হাই কমিশনার রিয়ার এডমিরাল এস.এম. আবুল কালাম আজাদ, কাউন্সেলর (শ্রম) মো: সোহেল পারভেজ, তৃতীয় সচিব চন্দন কুমার সাহা, মালদ্বাপের বিশিষ্ট ব্যবসায়ী সিআইপি সোহেল রানা, প্রবাসী ব্যবসায়ী দুলাল হোসেন, বাবুল হোসেন, আলতাফ হোসেন, এন.বি.এল মানি ট্রান্সফার এর সিইও মাসুদুর রহমান, বিশিষ্ট চিকিৎসক ডা: মোক্তার আলী লস্কর, ডা: জেবা উন নাহার, ডা: ফারহানা, ডা: আসিফ, ডা: হুরিয়া, ডাঃ সুজন ও তাদের পরিবারবর্গ, হাই কমিশনের সকল কর্মচারী ও তাদের পরিবারবর্গ, প্রবাসী বাংলাদেশী পরিবারের সদস্য বৃন্দ ও সাংবাদিকবৃন্দ অংশগ্রহন করেন।

অনুষ্ঠানে ঘরে তৈরি ফাগুনের পিঠা ও দেশীয় খাবার দাবার পরিবেশন বাড়তি আনন্দ নিয়ে আসে। অনুষ্ঠানে আগতরা জানান, সামাজিক এবং রাজনৈতিক অনুষ্ঠানের বাইরেও বাংলাদেশের সার্বজনীন এমন উৎসবের আয়োজনে দেশের আমেজ পাওয়া যায়। এসব আয়োজন অব্যাহত রাখার আহ্বান তাদের। প্রবাসী বাঙ্গালীদের মধ্যে পারস্পরিক সম্প্রীতি বৃদ্ধি এবং নতুন প্রজন্ম ও স্থানীয়দের মাঝে বাংলাদেশী সংস্কৃতি তুলে ধরাই অনুষ্ঠানের মূল উদ্দেশ্য।

SHARE THIS ARTICLE