মাহসার মৃত্যু: ইরানের প্রেসিডেন্টের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ মাহসা আমিনির মৃত্যুর ঘটনায় ইরানের ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের একটি আদালতে মামলা করা হয়েছে। ইরান সরকারের নিপীড়নের শিকার ব্যক্তিদের যারা বর্তমানে যুক্তরাষ্ট্রে নির্বাসনে আছেন তারা এ মামলা দায়ের করেছেন।

আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ভিকটিম সুরক্ষা আইনে করা এই মামলায় বাদীপক্ষের দাবি, তারা ইরানে যে নির্যাতনের শিকার হয়েছেন, তা প্রেসিডেন্ট রাইসির নির্দেশনায় এবং তিনি এসব ঘটনায় সহযোগিতা করেছেন।

ইরানের ন্যাশনাল ইউনিয়ন ফর ডেমোক্রেসি সমর্থিত এই মামলাটি দায়ের করেছেন নিউ ইয়র্কের মানবাধিকার আইনজীবী শাহিন মিলানি। এ সপ্তাহতেই রাইসি জাতিসংঘ সাধারণ পরিষদে নিউ ইয়র্কে থাকবেন। এমন সময় এ ধরনের মামলা তার জন্য বিব্রতকর হিসেবে দেখা হচ্ছে।

এদিকে মাহসা আমিনির মৃত্যুর ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট। তবে ইরানের পুলিশ বলছে, আগে থেকেই অসুস্থ ছিলেন মাহসা। তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

পুলিশের এমন অভিযোগ অস্বীকার করে মাহসার স্বজনরা বলছেন, আগে কোনো ধরনের অসুস্থতা ছিল না তার।

অ্যাক্টিভিস্টদেরও দাবি, মাহসা পুলিশি নির্যাতনের ফলে মারা গিয়েছে।

উল্লেখ্য, ‘সঠিক নিয়মে’ হিজাব না পরার অভিযোগে গ্রেপ্তারের পর ২২ বছরের মাহসা আমিনির মৃত্যুর ঘটনায় ক্ষোভের আগুনে জ্বলছে ইরান। তেহরানসহ দেশের বিভিন্ন জায়গায় গত কয়েক দিনে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ চলছে। নারীর পোশাকের স্বাধীনতার দাবিতে এই বিক্ষোভে নারীদের পাশাপাশি ইরানি পুরুষও যোগ দিয়েছেন। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরাও প্রতিবাদ-বিক্ষোভে যোগ দিয়েছেন। রাজধানী তেহরানে আমির কবির বিশ্ববিদ্যালয়, শহীদ বেহেশতি বিশ্ববিদ্যালয় ও তেহরান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মাহসার মৃত্যুর প্রতিবাদে সমাবেশ করেছেন।

SHARE THIS ARTICLE