মুক্তিযুদ্ধের ডেপুটি চীফ অফ স্টাফ এয়ার ভাইস মার্শাল এ কে খন্দকার বীর উত্তম গুরুতর অসুস্থ

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় সামরিক বাহিনীর ডেপুটি চিফ অফ স্টাফ সাবেক পরিকল্পনা মন্ত্রী এ কে খন্দকার বীর উত্তমকে গুরুতর অসুস্থ অবস্থায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতলের (সিএমএইচ) নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি করা হয়েছে। তার ফুসফুস ও কিডনিতে ইনফেকশন ধরা পড়েছে।

তীব্র শ্বাসকষ্ট হওয়ায় গত বুধবার রাত ১২টার দিকে তাকে সিএমএইচে নেয়া হয়, পরে আইসিইউতে স্থানান্তর করা হয়। বর্তমানে তার শ্বাসকষ্ট না থাকলেও শারীরিক অবস্থা ভালো নয়। পরিবারের পক্ষ থেকে দেশবাসীর কাছে দোয়ার আবেদন জানানো হয়েছে।

২০০৮ সালে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে পাবনা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন এ কে খন্দকার বীরউত্তম। শেখ হাসিনার মন্ত্রিসভায় পাঁচ বছর পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি। মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে ২০১১ সালে তিনি স্বাধীনতা পদকে ভূষিত হন। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর রেসকোর্স ময়দানে মিত্রবাহিনীর কাছে পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণ অনুষ্ঠানে তিনি বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।

A Thread from @Maverickmusafir: "The Ceremony of Surrender We were late by  about by seven minutes. I think the Surrender was to take [...]"

মুক্তিযুদ্ধের সময় গঠিত বাংলাদেশ বিমান বাহিনীর প্রথম প্রধান এয়ার ভাইস মার্শাল ছিলেন এ কে খন্দকার। জিয়াউর রহমানের শাসনামলে তাকে অস্ট্রেলিয়ায় রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব দেয়া হয়। পরবর্তীতে তিনি ভারতে রাষ্ট্রদূতের দয়িত্ব পালন করেন। এইচ এম এরশাদের সামরিক শাসনামলে পরিকল্পনামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন মুক্তিযুদ্ধের উপ সেনাপতি এ কে খন্দকার বীরউত্তম।

সংবাদ সূত্রঃ বনিক বার্তা

SHARE THIS ARTICLE