যুক্তরাষ্ট্রকে ইউক্রেন যুদ্ধের প্রধান সুবিধাভোগী বলে দাবি করেছে রাশিয়া

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ যুক্তরাষ্ট্রকে ইউক্রেন যুদ্ধের প্রধান সুবিধাভোগী বলে দাবি করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এমন দাবি করে বলেছেন, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো এ যুদ্ধ থেকে সুবিধা পাচ্ছে। রাশিয়াকে ধ্বংস করার উদ্দেশ্যে এ যুদ্ধ বাধাতে ভূমিকা রেখেছে যুক্তরাষ্ট্র-ন্যাটো। ওয়াশিংটনের বিরুদ্ধে ইউক্রেন সংঘাতকে দীর্ঘায়িত করারও অভিযোগ এনেছেন তিনি।

মঙ্গলবার রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাসকে দেওয়া এক সাক্ষাৎকারে সের্গেই লাভরভ এসব কথা বলেন।

এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

পশ্চিমাদের বিরুদ্ধে লাভরভ বলেন, এসব দেশ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে নিয়ন্ত্রণ করে। আর তিনি (জেলেনস্কি) পশ্চিমাদের হয়ে কাজ করেন। এ জন্য অল্প সময়ের মধ্যে ইউক্রেন সংকট বৈশ্বিক রূপ পেয়েছে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: আলোচনা শেষ, ইউক্রেনের নিরস্ত্রীকরণের দাবিতে অনড়  পুতিন - খবর, সর্বশেষ খবর, ব্রেকিং নিউজ | News, latest news, breaking news

লাভরভের দাবি, ইউরোপের দেশগুলোর সঙ্গে রাশিয়ার ঐতিহাসিক মিত্রতা ধ্বংস করতে চাইছে যুক্তরাষ্ট্র। এটাই যুক্তরাষ্ট্রের ভূরাজনৈতিক উদ্দেশ্য। তাই দেশটি ইউক্রেন সংকটের প্রধান সুবিধাভোগী। আর যুক্তরাষ্ট্র ও ন্যাটো এ কৌশলগত উদ্দেশ্য পূরণে যেকোনো মূল্যে রাশিয়াকে দুর্বল কিংবা ধ্বংস করতে চাইছে।’

ইউক্রেনে চলমান সংঘাত শিগগিরই থামবে না বলেও মনে করেন লাভরভ। এ জন্য যুক্তরাষ্ট্রের ভূমিকাকে দায়ী করেছেন তিনি। লাভরভ বলেন, ‘ইউক্রেনে সংঘাত জিইয়ে রাখতে ওয়াশিংটন সম্ভাব্য সবকিছু করছে। এমনকি এ সংঘাতকে আরও ভয়াবহ রূপ দিতে চাইছে পেন্টাগন। আর এটা করা হচ্ছে মার্কিন প্রতিরক্ষা শিল্পকে চাঙা করার জন্য।

SHARE THIS ARTICLE