সাইবার আক্রমণে আয়ারল্যান্ডের স্বাস্থ্যসেবা অধিদপ্তরের আইটি ব্যাবস্থা বিপর্য্যস্তঃ হাসপাতালসমূহে স্বাস্থ্য সেবা বিঘ্নিত

মিহল মার্টিন

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ প্রজাতন্ত্রী আয়ারল্যান্ডের স্বাস্থ্য অধিদপ্তর (এইচএসই) জানিয়েছে যে গত শুক্রবার ভোর সাড়ে ৪টার দিকে আয়ারল্যান্ডের স্বাস্থ্য বিভাগের আই টি সিস্টেমে মারাত্নক সাইবার আক্রমণ হয়েছে। এই সাইবার আক্রমণ চাঁদা দাবি করার জন্যই করা হয়েছে বলে প্রকাশ।

প্রধানমন্ত্রী মিহল মার্টিন বলেছেন যে, আই টি সিস্টেমে আক্রমণকারী হ্যাকারদের আয়ারল্যান্ড কোনও ধরনের মুক্তিপণ দেবে না। তিনি বলেন, “আমাদের আই টি’র দায়িত্বপ্রাপ্ত সদস্যরা নিয়োজিত ছিল, আমাদের ক্ষমতা ছিল, সাইবার আক্রমণ মোকাবিলার জন্য আমাদের ব্যবস্থা ছিল এবং আমরা শুরু থেকেই পদ্ধতিগতভাবে এটি মোকাবেলা করছি। ইতিমধ্যে স্বাস্থ্য বিভাগের সম্পুর্ন সিস্টেম বন্ধ করে দেয়া হয়েছে এবং বিভিন্ন হাসপাতালে স্বাস্থ্যসেবা হাতে হাতে করার ব্যাবস্থা গ্রহণ করা হয়েছে। আক্রমণ মূল্যায়ন, সমস্যা শনাক্তকরণ এবং অন্যান্য প্রক্রিয়া চলছে।

মিহল মার্টিন আরও বলেন, “আই টি সিস্টেম পর্য্যালোচনা করতে কয়েকদিন সময় লাগতে পারে। এই সময়ে গুরুত্ত্বপূর্ন হচ্ছে সর্বস্তরের জনগণের সহযোগিতা। জরুরি স্বাস্থ্য পরিসেবা অব্যাহত আছে এবং টিকা কর্মসূচিও অব্যাহত আছে। আমরা সাইবার সুরক্ষা বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী কাজ করছি এবং আমরা কোন মুক্তিপণ আদায় না করার ঘোষণা দিয়েছি।” 

যোগাযোগ প্রতিমন্ত্রী ওসিয়ান স্মিথ বলেছেন যে স্বাস্থ্যসেবা অধিদপ্তর (এইচএসই) কম্পিউটার সিস্টেমে সাইবার হামলার পরে বিটকয়েন মুক্তিপণের দাবি করা হয়েছিল। বিশেষজ্ঞরা পর্য্যালচনা করছেন মুক্তিপণের প্রকৃত হ্যাকাররা পাঠিয়েছেন কি না? 


এইচ এস সি’র সূত্র থেকে আগে জানানো হয়েছিলো যে, সাইবার আক্রমণ হয়েছে এবং হ্যাকাররা বিটকয়েনের মাধ্যমে পণ দাবী করেছে, তবে রাষ্ট্রীয় নীতি অনুসরণ করে কোন চাঁদা প্রদান করা হবেনা। তিনি আরও জানান যে, কোভিড-১৯ টেস্টের ফলাফল এবং কন্টাক্ট ট্রেসিং পরিসেবা সফলভাবে স্বাভাবিক পর্য্যায়ে নিয়ে এসে সেবা অব্যাহত রাখা হয়েছে। তবে আইটি সিস্টেমকে পুরোমাত্রায় কার্য্যকরি করতে বেশ কয়েকদিন সময় লাগতে পারে।

চিফ মেডিকেল অফিসার, টনি হলাহান জানিয়েছেন, এই সাইবার আক্রমণের কারণে কোভিড টেস্ট এবং সংক্রমণের পরিসংখ্যান প্রকাশের কাজ ব্যাহত হবে। তিনি বলেন, এই কারণে কোনভাবেই কোভিড সংক্রমণের প্রাথমিক সচেতনতা এবং কার্য্যক্রম ব্যাহত হবেনা। জনগণকে তাদের দায়িত্ব পুরোমাত্রায় পালনের আহবান জানিক্যে তিনি বলেন, যারা অসুস্থ অনুভব করবেন তারা যেন নিজেরা নিজেদের আলাদা রাখেন আর স্থানীয় টেস্টিং কেন্দ্রে যোগাযোগ করুন। তিনি বলেন, “আমরা টেস্টিং বন্ধ করিনি এবং মহামারির বিরুদ্ধে নেয়া সকল ব্যাবস্থা অব্যাহত রাখা আবশ্যক।”

সাইবার আক্রমণের কারণে বেশ কয়েকটি হাসপাতালে বহির্বিভাগের সেবা কার্য্যক্রম বন্ধ রয়েছে, তবে কিছু কিছু ক্ষেত্রে তা পরিচালিত হচ্ছে। কয়েকটি হাসপাতালে শুধুমাত্র জরুরি পরিসেবা হাতে কলমে চলছে, যার কারণে সমস্ত কার্য্যক্রম শ্লথ হয়েছে এবং অনেক তথ্য পাওয়া যাচ্ছেনা। বিশেষ করে ল্যাবরেটরি ফলাফল, এক্সরে, সি টি স্কেন ইত্যাদির পুরনো ডাটা কিছুই ব্যাবহার করা যাচ্ছেনা বিধায় কার্য্যক্রম অত্যন্ত কঠিন হয়ে পড়েছে। জনগণকে এই সময় ধৈর্য্য ধারণ করা আবশ্যক।  

SHARE THIS ARTICLE