সাফারি পার্কে এক মাসে ১১ জেব্রার মৃত্যু

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে অসুস্থ জেব্রাটিও মারা গেছে। 

এ নিয়ে শনিবার (২৯ জানুয়ারি) সাফারি পার্কে দু’টি জেব্রা মারা গেলো।

শনিবার সন্ধ্যা ৬টার কিছু সময় পর অসুস্থ জেব্রাটি মারা যায়। একইদিন সকালে অসুস্থ অবস্থায় অপর একটি জেব্রার মৃত্যু হয়। 

তবে, মারা যাওয়া জেব্রা দু’টি মাদী না পুরুষ তা নির্ণয় করা যায়নি। এ নিয়ে পার্কে ২ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত ১১টি জেব্রা মারা গেছে। 

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের প্রকল্প পরিচালক মো. জাহিদুল কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, শনিবার সকালে পালের দুটি জেব্রা অসুস্থ হয়ে পড়ে যায়। তাৎক্ষণিক জেব্রা দু’টিকে চিকিৎসা দেওয়া হয়। এর মধ্যে সকালে একটি এবং সন্ধ্যায় অপর একটি মারা যায়। বিশেষজ্ঞ টিম পার্কে পৌঁছে জেব্রার মৃত্যুরোধে করণীয় ও মৃত্যুর কারণ উদঘাটনে কাজ শুরু করেছেন।

এক নজরে বাংলাদেশের সাফারি পার্কসমূহ - ট্রাভেল বাংলাদেশ

তিনি আরো জানান, ২ জানুয়ারি থেকে পার্কে জেব্রা মৃত্যু শুরু হয়। সোমবার (২৪ জানুয়ারি) পর্যন্ত ৯টি জেব্রা মারা গেছে। জেব্রা মৃত্যুতে ৬ সদস্যের একটি বিশেষজ্ঞ মেডিকেল বোর্ড গঠন করা হয়। পরে ২৫ জানুয়ারি পার্কে তাদের নিয়ে মেডিকেল বোর্ডের সভা আহবান করা হয়। বৈঠক শেষে বিকেলে ব্রিফিংয়ে জেব্রার মৃত্যুর কারণ ও কিছু দিকনির্দেশনামূলক পরামর্শ দেন গঠিত বিশেষজ্ঞ কমিটি।

পার্ক পর্যবেক্ষণ শেষে তারা যে পরামর্শগুলো দিয়েছেন তা হলো — জেব্রার বসতির জায়গার মাটি ‘ওলট পালট’ করে ব্লিচিং পাউডার ছিটিয়ে জীবাণু ধ্বংস করতে হবে। পার্কের জলাধারের পানি পরিবর্তন করতে হবে। জেব্রাগুলোকে টিকার আওতায় আনতে হবে, জেব্রার খাবার হিসেবে পরিপক্ক ঘাসের ব্যবস্থা করতে হবে, শুকনো খাবার ফাঙ্গাসমুক্ত করে পরিবেশন করতে হবে। ঘাস পানিতে ভালো করে ধৌত করে কেটে পাত্রে পরিবেশন করতে হবে। এসব প্রাণি বেস্টনীতে বায়োসিকিউরিটি ব্যবস্থা গড়ে তুলতে হবে, অতিরিক্ত নিরাপত্তা কর্মীর ব্যবস্থা রাখতে হবে। পার্কের ভেতরে পতিত জমিতে ঘাস উৎপাদন করে খাবারের ব্যবস্থা করতে হবে। নাইট ভিশন ক্যামেরাসহ পুরো বেস্টনিতে সিসি ক্যামেরা স্থাপন করতে হবে।

বিকেলে সভাশেষে জাহিদুল কবির ও বিশেষজ্ঞ টিমের সদস্য মো. শহীদুল্লাহ ওইসব জেব্রার মৃত্যুর কারণ ও পার্কের পরবর্তী কার্যক্রম পরিচালনার জন্য সাত ধরনের পরামর্শ দেন।

তারা জানান, অতিরিক্ত কাঁচা ঘাস ছাড়া স্ট্রেপ্টোকক্কাস, ই-কোলাই, ক্লোসটেডিয়াম, সালমোনিলা ও পাস্টুরেলা নাম ব্যাকটেরিয়ার আক্রমণে ৫টি এবং নিজেদের মধ্যে মারামারি করে চারটি জেব্রা মারা গেছে।

SHARE THIS ARTICLE