সেক্টর কমান্ডার সি আর দত্তের মরদেহ আসছে আজ, শেষকৃত্য মঙ্গলবার

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার ও বিজিবির (অধুনালুপ্ত বিডিআর) প্রতিষ্ঠাতা মহাপরিচালক বীর উত্তম মেজর জেনারেল (অব.) সি আর দত্তের মরদেহ আজ সোমবার যুক্তরাষ্ট্র থেকে দেশে আসবে।

সি আর দত্তকে শেষ শ্রদ্ধা জানাতে গঠিত ‘জেনারেল দত্ত জাতীয় নাগরিক কমিটি’র সংবাদ বিজ্ঞপ্তিতে রবিবার এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সি আর দত্তের মরদেহ সোমবার এমিরেটস ০৫৮২ নম্বর বিমানযোগে সকাল ৮টা ৪০ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে ঢাকা বিমানবন্দরে এসে পৌঁছুবে। একইসঙ্গে তার কানাডা প্রবাসী মেজো মেয়ে চয়নিকা দত্ত ও তার স্বামী রনি প্রান্টিস আসবেন। জেনারেল দত্তের যুক্তরাষ্ট্র প্রবাসী বড় মেয়ে মহুয়া দত্ত, ছোট মেয়ে কবিতা দাশগুপ্ত ও একমাত্র ছেলে চিরঞ্জীব দত্ত একইদিন দিবাগত রাত ২টা ১০ মিনিটে কাতার এয়ারলাইন্সের বিমানযোগে যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় এসে পৌঁছুবেন।

ঢাকা বিমানবন্দর থেকে সি আর দত্তের মরদেহ ক্যান্টনমেন্ট হাসপাতালের হিমাগারে রাখা হবে। সেখান থেকে পরদিন মঙ্গলবার সকাল সাড়ে ৭টায় তার বনানীস্থ ডিওএইচ’র ২ নম্বর সড়কের ৪৯ নম্বর বাড়ি হয়ে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনার্থে ঢাকেশ্বরী মন্দির চত্বরে নিয়ে যাওয়া হবে। সেখানে তাকে রাষ্ট্রীয় সম্মাননা প্রদান করা হবে। ঢাকেশ্বরী মন্দির চত্বর থেকে আনুমানিক ২ ঘণ্টা পর সকাল ১১টায় মরদেহ নিয়ে যাওয়া হবে বরদেশ্বরী শ্মশানে। সেখানে শেষকৃত্যানুষ্ঠানের আগে জেনারেল দত্তের মরদেহের প্রতি সামরিক সম্মাননা জ্ঞাপনের জন্য গানস্যালুট প্রদান করা হবে।

এতে আরো বলা হয়, করোনাভাইরাস পরিস্থিতির কারণে সি আর দত্তের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে এবং হবিগঞ্জে তার নিজ বাড়িতে নিয়ে যাওয়া সম্ভব হবে না।

SHARE THIS ARTICLE