সেহরি খাওয়ার পর যে পাঁচটি কাজ ভুলেও করবেন না

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ রোজা রাখার উদ্দেশ্যে মুসলিমগণ সেহরি খেয়ে থাকেন। সেহরি খাওয়া সুন্নত। তাইতো সব মুসলিমরা রাতের শেষ ভাগে সেহরি খান। তবে সেহরি খাওয়ার ক্ষেত্রে কিছু কিছু ব্যাপারে আমাদের সাবধান থাকা জরুরি।

কারণ সেহরি খাবার পর পরই আমরা এমন কিছু কাজ করি যা আমাদের শরীরের জন্য খুবই ক্ষতিকর। এই প্রতিবেদনের মাধ্যমে জেনে নিই সেহরি খাবার পরই কোন কাজগুলো করা উচিত নয়-

 

** সেহরি খাওয়ার পর পরই তাৎক্ষণিকভাবে কোনো ফল খাবেন না। এতে গ্যাসট্রিকের সমস্যা হতে পারে।

** সেহরি খাওয়ার পরই ধূমপান করবেন না। কারণ আপনি সারাদিনে অনেকগুলো সিগারেট খেলেও যতটুকু না ক্ষতি হয়, সেহরি খাওয়ার পর একটি সিগারেট বা বিড়ি তার চেয়ে অনেক বেশি ক্ষতি করবে আপনার শরীরের।

** সেহরি খাওয়ার সঙ্গে সঙ্গে চা খাবেন না। চায়ের মধ্যে প্রচুর পরিমাণ টনিক এসিড থাকে যা খাদ্যের প্রোটিনের পরিমাণকে ১০০ গুণ বাড়িয়ে তোলে। ফলে খাবার হজম হতে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি সময় লাগে।

** বেল্ট কিংবা প্যান্টের কোমর ঢিলা করবেন না। সেহরি খাওয়ার পরপরই বেল্ট কিংবা প্যান্টের কোমর ঢিলা করলে অতি সহজেই ইন্টেসটাইন (পাকস্থলি) থেকে রেক্টাম (মলদ্বার) পর্যন্ত খাদ্যনালীর নিম্নাংশ বেঁকে যেতে পারে, পেঁচিয়ে যেতে পারে অথবা ব্লকও হয়ে যেতে পারে। তাই কেউ বেশি খেতে চাইলে আগে থেকেই কোমরের বাঁধন ঢিলা করে নিতে পারেন।

** গোসল করবেন না। সেহরি খাবার পরই গোসল করলে শরীরের রক্ত সঞ্চালন মাত্রা বেড়ে যায়। ফলে পাকস্থলির চারপাশের রক্তের পরিমাণ কমে যেতে পারে যা পরিপাক তন্ত্রকে দুর্বল করে ফেলবে, ফলে খাদ্য হজম হতে সময় স্বাভাবিকের চেয়ে বেশি লাগবে।

SHARE THIS ARTICLE