সৌদিতে ১৭ হাজার প্রবাসীকে গ্রেপ্তার

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ সৌদি আরবে অবৈধ অভিবাসীদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত রয়েছে। সর্বশেষ এক সপ্তাহে দেশজুড়ে অভিযান চালিয়ে ১৭ হাজার প্রবাসীকে গ্রেপ্তার করেছে দেশটির আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী। রেসিডেন্সি, শ্রম এবং সীমান্ত আইন ভঙ্গ করার অপরাধে তাদের গ্রেপ্তার করার কথা জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

New arrests of prominent activists and media professionals in Saudi Arabia

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ১৬ মার্চ থেকে ২২ মার্চ পর্যন্ত রেসিডেন্সি আইন ভঙ্গ করায় ৯ হাজার ২৫৯ জনকে, অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে সৌদি আরবে প্রবেশের চেষ্টাকালে ৪ হাজার ৮৯৯ জনকে এবং শ্রম সংক্রান্ত বিষয় নিয়ে ২ হাজার ৪৯১ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

মন্ত্রণালয়ের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবে অপরাধ সংঘটিত করে পালানোর চেষ্টাকারী অপরাধীদের সহায়তা করার সময় ১৮ জনকে হাতেনাতে ধরা হয়েছে। সবমিলিয়ে সৌদি থেকে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে যাওয়ার চেষ্টাকালে ৬৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সতর্কতা দিয়েছে, যারা সৌদিতে অবৈধ প্রবেশে সহায়তা করবে, আইন ভঙ্গকারীদের সহায়তা ও আশ্রয় দেবে তাদের সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড অথবা ১০ লাখ রিয়াল জরিমানা অথবা গাড়ি ও সম্পত্তি বাজেয়াপ্ত করা হতে পারে।

Two Saudi Police Shot Dead in Kingdom's East: Ministry - Other Media news -  Tasnim News Agency | Tasnim News Agency


একই সাথে সৌদি আরবে যেন অবৈধভাবে কেউ থাকতে না পারেন, সেটি নিশ্চিতে গত কয়েক বছরে বেশ কড়াকড়ি অবস্থানে রয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। অবৈধ অভিবাসীদের ধরতে কয়েকদিন পর পরই ধরপাকড় চালাচ্ছে তারা। এসব অভিযানে অনেক মানুষ গ্রেপ্তার হচ্ছেন এবং পরবর্তীতে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হচ্ছে।

SHARE THIS ARTICLE