ইরানের বিরুদ্ধে ইসরাইলের হামলায় অংশ নেবে না যুক্তরাষ্ট্র

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ ইরানের প্রতিশোধমূলক হামলার জবাবে পাল্টা হামলার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েলের যুদ্ধাকালীন মন্ত্রিসভা। স্থানীয় সময় রবিবার বিকালে ইসরায়েলের পাঁচ সদস্যের মন্ত্রিসভা এই সিদ্ধান্ত নেয়। তবে কবে কখন কোন মাত্রায় ইরানে হামলা চালানো হবে তা নিয়ে দ্বিধাবিভক্তি রয়েছে।

তবে ইসরাইলকে অন্ধ সমর্থন দেবে না যুক্তরাষ্ট্র। ইরানের বিরুদ্ধে ইসরাইল প্রতিশোধমূলক কোনো হামলা করলে যুক্তরাষ্ট্র তাতে অংশ নেবে না। বাইডেন প্রশাসনের জ্যেষ্ঠ কর্মকর্তারা এ কথা জানিয়ে দিয়েছেন। খবর বিবিসির।

শনিবার মধ্যরাত থেকে গতকাল রোববার ভোর পর্যন্ত ইসরাইলে তিনশ’র বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান।

ইরানের এই হামলার কী জবাব দেওয়া হবে ইসরাইলকে তা সাবধানে বিবেচনার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রোববার হোয়াইট হাউসের একজন শীর্ষ কর্মকর্তা সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে জানান, প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে কীভাবে ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায় তা নিয়ে সাবধানে ও কৌশলী হয়ে কাজ করার অনুরোধ জানিয়েছেন।

ওই কর্মকর্তা বলেন, সিরিয়ায় ইসরাইলের বিমান হামলায় ইরানের সামরিক কমান্ডার নিহত হওয়ার ঘটনার বিনিময়ে ইসরাইল সবচেয়ে সেরা জবাবটিই পেয়েছে বলে মনে করে বাইডেন প্রশাসন। এছাড়া ৯৯ শতাংশ ক্ষেপণাস্ত্র ও ড্রোন গুলি করে নামিয়ে আনা ও প্রতিরোধ করার মাধ্যমে ইসরাইল ইরানের তুলনায় তার সামরিক শ্রেষ্ঠতা বজায় রাখতে পেরেছে বলেও মনে করে যুক্তরাষ্ট্র।

SHARE THIS ARTICLE