ফেসবুক আগামী ১ অক্টোবর থেকে নিজেদের পরিষেবার নতুন শর্তাদির কার্যকর ঘোষণা করেছে।

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক আগামী ১ অক্টোবর থেকে নিজেদের পরিষেবার নতুন শর্তাদির কার্যকর ঘোষণা করেছে।

ইতোমধ্যেই অনেক ব্যবহারকারীই একটি পপ-আপ বার্তা দেখেছেন। যাতে নতুন নীতিমালার ব্যাপারে দিকনির্দেশনা দেয়া হয়েছে। নতুন শর্ত অনুযায়ী ফেসবুক কন্টেন্ট, পরিষেবা বা তথ্যের অ্যাক্সেস বাদ কিংবা সীমাবদ্ধ করতে পারে।

ফেসবুকের এ নতুন শর্তগুলো কয়েকটি কারণে নজরে আসছে। এর একটি হল, এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট সাধারণত তাদের আপডেটগুলো সম্পর্কে গ্রাহকদের জানায় না। কারণ এর বেশিরভাগই ছোটখাটো আপডেট। তবে এবার ফেসবুকের পক্ষ থেকে এ বার্তাটি ছড়িয়ে দেয়ার পেছনে কয়েকটি কারণ রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনের আগেই কন্টেন্ট সরিয়ে দেয়া বা সেন্সর করার পরিকল্পনা করছে ফেসবুক। এর আগেও তারা কিছু রাজনৈতিক বার্তা সেন্সর করার অভিযোগে অভিযুক্ত ছিল।

নতুন নীতিমালার পরিবর্তনগুলো

বিশ্বের সব বড় কিংবা ছোট ব্যবসায়ের জন্য ফেসবুকের নতুন কন্টেন্ট স্ট্যান্ডার্ড কী বার্তা বয়ে আনছে তা খুবই আকর্ষণের বিষয়। নতুন ফেসবুক কন্টেন্ট স্ট্যান্ডার্ডের জন্য প্রস্তুত কিনা তা নিশ্চিত করতে বেশ কয়েকটি পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

ছোট ব্যবসায়ের মালিক হিসেবে, ব্যবসা পরিচালনার জন্য অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর প্রচুর নির্ভর করে। হোক তা সোশ্যাল মিডিয়া মার্কেটপ্লেস কিংবা ব্যবসায়িক পেজ। ব্যবসা পরিচালনার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে অত্যধিক জোর দিয়ে অর্থ প্রদানের মাধ্যমে বিজ্ঞাপন এবং ই-মেইল নিউজলেটারের মতো অন্যান্য বিপণন কৌশলে অবহেলা করার মতো একটি বিপদ রয়েছে।

আপনার ওয়েবসাইটকে গ্রাহক অভিজ্ঞতা ও সার্চ ইঞ্জিনগুলোর জন্য অনুকূল রাখতে এটি অবশ্যই গুরুত্বপূর্ণ। তা ছাড়া অনেক উদ্যোক্তা তাদের ব্যবসায়ের পণ্য বিক্রি করতে শুধু ফেসবুকের ওপর নির্ভর করেন। ব্যবসা চালানোর জন্য এটি একটি নিরাপত্তাহীন উপায়। এটা সত্য যে, আপনি যেখান থেকে সর্বাধিক প্রতিক্রিয়া তৈরি করেছেন তা বিবেচ্য নয়। আপনার ব্যবসায়ের মূল ভিত্তি হিসেবে কাজ করে এমন একটি ওয়েবসাইট থাকা জরুরি। সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর সম্পূর্ণরূপে নির্ভর করা আপনার পুরো ব্যবসাকে চরম ঝুঁকিতে ফেলতে পারে। আপনার অজান্তেই এসব প্ল্যাটফর্মের শর্তগুলোর কারণে আপনার পুরো ব্যবসা বন্ধ হয়ে যেতে পারে। ফেসবুক যদি সিদ্ধান্ত নেয় আপনি তাদের শর্তগুলো লঙ্ঘন করছেন তাহলে তারা আপনার পেজ বা গ্রুপটি তাৎক্ষণিকভাবে বন্ধ করে দিতে পারে।

এছাড়া নতুন পরিষেবার শর্তাদি বিজ্ঞাপন এবং প্রচারমূলক পোস্টগুলোকে প্রভাবিত করবে কিনা তা সময়ই বলে দেবে। তবে নতুন এ পরিবর্তনটি আপনার ক্ষুদ্র ব্যবসায়কে মারাত্মকভাবে প্রভাবিত করবে এমন নয়। ফেসবুকের পরিষেবার শর্তাদির এ পরিবর্তনগুলোর অর্থ সহজেই মিথ্যা সংবাদ এবং আপত্তিকর বিষয়াদি হ্রাস করতে ভূমিকা রাখবে।

SHARE THIS ARTICLE